> I am proposing following fields for each
> row of the database table. Please feel free
> to give your suggestions for more fields
> or anything else that you think will
> be useful.

আমার অটেকনিকাল চোখে গোটাটা তো বেশ ঠিকই লাগছে। তার মানে, এই সংস্কারের পর
থেকে, এখন আমাদের লগ-ইন করে নিতে হবে কাজ করতে গেলে, তাই তো? অনেকটা উইকির
মত? অর্থাত, এখন থেকে এটা একটা প্রতিশব্দ-শব্দকোষ/ একটা অভিধান/ একটা
ক্রমে-বাড়তে-থাকা বিশ্বকোষ/ সমার্থ শব্দকোষ (থিসরাস) হিসাবে কাজ করবে? তাই
তো? চাইলে এখানে চলন্তিকা/হরিচরণ বন্দোপাধ্যায় ইত্যাদি পুরোনো অভিধান থেকেও
তুলে দেওয়া যাবে? সেই ব্যবহারকারীর নামে এন্ট্রি হিসাবে যোগ হবে সেই
সংযোজনগুলো, তাই তো? তবে উইকির মত যে কেউ এসে বদলাতে পারবে, এটা না-করে,
শুধু যারা এই [EMAIL PROTECTED] থেকে অনুমতি  পেয়েছে তারাই পারবে, এমনটা করাই
ভাল নয় কি? অন্য কেউ করতে চাইলে সে এইখানে একটা অনুমতি চাইবে নিজের কাজ
করতে চাওয়া বা পরিচয় বিষয়ে কিছু জানিয়ে, এবং বিবেচনা সাপেক্ষে তাকে অনুমতি
দেবে core, এমনটা হলে কী হয়? অন্যরা পড়তে পারবে, কিন্তু চাইলেই বদলাতে
পারবে না? একদম উইকির মত খোলামেলা হলে বেশ সমস্যা হয়। প্রচুর আজগুবি এবং
দায়িত্বজ্ঞানহীন এন্ট্রিও থাকে উইকিতে। আর, কেউ তো অসভ্যতাও করতে পারে।
বদলাতে পারবে, কিন্তু পরিচয়হীন ভাবে বদলাতে পারবে না, এরকমটাই তো ভাল?

আমি যা বুঝছি তাই যদি হয় তাহলে আমরা বাংলায় ইলেকট্রনিক যুগের দিকে একটু
একটু করে এগোচ্ছি, প্রচুর লোকের কাজে লাগবে এটা। রিসোর্স বানানো হচ্ছে। এখন
খুব দরকার একটা বাংলা ওসিআর, আর তাই দিয়ে গাদাগাদা পুরোনো বইপত্তর ওসিআর
করে করে সার্চযোগ্য তথ্যভাণ্ডার বানিয়ে তোলা।