একটা গুরুত্বপূর্ন বিষয় বলতে চাই। আমার মনেহয় একটি এডঅন সিডির ব্যবস্থা করা উচিত।
তার আগে বলে নেই আজকে বিসিএস এর মেলায় গিয়েছিলাম সেখানে প্রজন্মফোরামের
মেহেদী আকরাম ভাই এর সাথে দেখা হল। কথায় কথায় তিনি বললেন তিনি উবুন্টুতে ভিডিও
চালাতে পারছেন না। আমি তাকে বললাম রিপোজিটরি থেকে ডাউনলোড করতে। তারমডেমটা
উইন মডেম সেজন্য লিনাক্সে সেটা ইউজ করতে পারছেন না। তাই তাকে বললাম নেট থেকে
কোডেক ফাইল ডাউনলোড করতে।

যা হোক এ থেকে একটা ব্যাপার মনে হল । আমরা যে সকল কে উবুন্টু সিডি দেবো এখন
তারা চালাতে গিয়ে এমপি3 ভিডিও যদি চালাতে না পারে তবে তা উবুন্টুর প্রতি তাদের
মধ্যে নেতিবাচক মনভাব সৃষ্টি করবে। তাছাড়া সবার ইন্টারনেট নেই

তাই আমার অনুরোধ সিডির পাশাপাশি যেন একটা এডঅন সিডি দেয়া হয় যেখানে প্রয়োজনীয়
সফটওয়্যার দেয়া থাকবে যেগুলো বাইডিফল্ট উবুন্টুতে থাকেনা বিশেষ ভাবে Win32 codec
অবশ্যই।এক্ষেত্রে যদি এডঅন সিডি দেয়া হয় তবে ভালো হবে। যদি মিডিবুন্টুর
http://packages.medibuntu.org/ সকল প্যাকেজ গুলো মিলিয়ে এডঅন সিডি থৈরী করা
যায় তবে ভালো হবে। যদিও ব্যাপরটা হয়তো অনেক দেরীতে মনে পড়েছে তাই সম্ভব না
হলে শুধু Win32 codec যেন অবশ্যই দেয়া হয়।