উন্মুক্ত স্থানে করাতে আমার মতে ভালই হয়েছে। কারন বেশ কিছু মানুষকে দেখলাম
উৎসুক্য নিয়ে আমাদের অনুষ্ঠান দেখতে। আমি নামাজের জন্য দুইবার বের হয়েছিলাম।
তখন রাস্তাতেও অনেককেই কথা বলতে শুনেছি। [এক ছেলে আরেক ছেলেকে প্রশ্ন করলো "ঐ
উবুন্টু যেন কি"; দ্বিতীয় ছেলে, "ঐ যে মাই কম্পিউটার খুজে পেলাম না, ঐ
সফটওয়্যারটা"; কথপোকথন শুনে আমার খুব হাসি পাচ্ছিলো, কিন্তু ভেবে ভাল লাগলো
অনেকেই একটু হলেও উবুন্টু সম্পর্কে জানে]

আরেকটি সুবিধা পাওয়া গিয়েছে জায়গা খুজে পেতে সবার জন্য সহজ হয়েছে।

ঘেরা স্থানে করলে অবশ্য একটি সুবিধা পাওয়া যেত। তা হল মাইক।

অনুষ্ঠানে আমি অনেককেই বেশ কিছু পরামর্শ দিয়েছি। তাছাড়া অনেকেও আমার মেইলে
আইডি, ফেসবুক আইডি নিয়ে গিয়েছেন। অনুষ্ঠানস্থলে তােদর ল্যাপটপ/পিসি সাথে না
থাকাতে তারা বুঝেছিলো না কি করতে হবে।  তাই আইডিগুলো নিয়ে যাওয়া। তবে অনুষ্ঠান
স্থলে যারা ল্যাপটপ সাথে এনেছিলেন তাদের কোন সমস্যার সমাধানে আমি যাইনি। কারন
ল্যাপটপ সম্পর্কিত কোন সমস্যার সমাধান আমার জানা নেই। কারন আমি ল্যপটপে
উবুন্টু ব্যবহার করিনি। আশিক ভাই আমাকে বলেছিলেন ইনস্টল করে দিতে আমাকে থাকতে
হবে। আমি সেই ভাবে প্রস্তুত ছিলাম। কিন্তু অনুষ্ঠান স্থলে কেও আমার কাছে আসেনি
ইনস্টল দিতে। তাদের সবার মাঝে অনিরুদ্ধ পরিচিত বলে সবাই তাকে সাহায্যের জন্য
ডাকছিলো। সাথে আশিক ভাইতো দৌড়ের উপরে ছিলেন।

একত্রিত হওয়ার জন্য অনুষ্ঠান সফল। কিন্তু গোছালো আড্ডা না হওয়ার কারনে আমার
কাছেও মনে হয়েছে অনুষ্ঠান কিছুটা ব্যর্থ।

৩১ অক্টোবর, ২০১১ ১২:৪৭ am এ তে, Shahriar Tariq <shahr...@linux.org.bd>লিখেছে:

ধন্যবাদ
সগীর হোসাইন খান