প্রিয় পাভেল সৈকত

এখানে রবি সংযোগ ব্যবহার করা হয়েছে।
> [Dialer ph] (রবি)
> Init1 = ATZ
> Init2 = ATQ0 V1 E1 S0=0 &C1 &D2 +FCLASS=0
> Init3 = AT+CGDCONT=1,"IP","internet"
> Stupid Mode = 1
> Modem Type = USB Modem
> ISDN = 0
> New PPPD = yes
> Phone = *99***1#
> Modem = /dev/ttyACM0
> Username = web
> Password = web
> Baud = 460800

এটুকু পড়ে যা বুঝতে পারছি তা হলো আপনার মডেমটাকে নেটে কানেক্ট করার জন্য
ব্যবহারকারীর নাম (ইউজারন নেম) ও পাসওয়ার্ড ব্যবহার করতে হয় এবং এটা "web"।
আমার জানামতে রবি ইন্টারনেটে এটা করতে হয় না। মানে কোন ব্যবহারকারীর নাম বা
পাসওয়ার্ডের প্রয়োজন নেই রবি ইন্টারনেটে যুক্ত হতে। আপনি এ অংশটুকু ফাঁকা
রাখুন।

আর আপনার মডেমটা যে নম্বরটায় ডায়াল করছে তা হলো *99***1# । আমার জানামতে আপনি
যদি কোন হ্যান্ডসেটকে মডেম হিসেবে ব্যবহার করে থাকেন তো নম্বরটা এরূপ লেখা ঠিক
আছে। কিন্তু যদি এটা শুধুমাত্র মডেম ডিভাইসই হয় তো নম্বরটা হওয়া উচিত *99# ।
আপনি এখানে একটু অদল-বদল করে দেখুন।

সর্বোপরি আমি আপনাকে আরো একটা সহজ পদ্ধতি বাতলে দিচ্ছি। যদি মনঃপুত হয় তো একটু
চেষ্টা করে দেখতে পারেন। wvdial এর থেকেও সহজতর পদ্ধতি রয়েছে। আর আপনি ব্যবহার
করছেন উবুন্টু ১০.০৪। এক্ষেত্রে আপনি অতি সহজেই রিপো থেকে usb-modswitch নামের
প্যাকেজটা খুঁজে নিয়ে ইন্সটল করতে পারেন। আর তারপর আপনার ব্যবহৃত মডেমগুলোকে
খুব সহজেই গ্রাফিক্যালি কনফিগার করে নিতে পারবেন আপনার পছন্দের নেটওয়ার্কে।

ধন্যবাদ।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা -
২০১১<http://www.fossbd.org/index.php/19-sample-data-articles/joomla/35-professionals>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।