প্রিয় কাব্য সরকার

2011/12/31 Kabbo Sarker <kaby...@gmail.com>

> We all know linux doesn't support WiMax.

জ্বী না ভাই। আমরা সবাই এই বিষয়টা জানি যে লিনাক্সে ওয়াইম্যাক্স ডিভাইসগুলো
অন্য যে কোন প্লাটফর্মের ওএস থেকে ভালো সাপোর্ট পেয়ে থাকে, যদি না সেটা
অবসলিউট কোন চিপসেটের তৈরী হয়।

> Or it just doesn't support the devices Qubee and Banglalion uses?

হুমম। মোটামুটি ধারনা ঠিক আছে। কেননা কিউবি এবং বাংলালায়নের যে ডিভাইসগুলো
মার্কেটে চলমান বা বিক্রিত হচ্ছে সেগুলোর চিপসেট ম্যানুফ্যাকচারার অবসলিউট
করেছে বহু আগেই এবং তাই ওগুলো নিয়ে কার্নেল লেভেলে কোন কাজ করা হচ্ছে না।

> This is a screenshot of networking menu of LXDE under linux:
> http://imgur.com/jOQkg. So it means there are WiMax devices that is
> supported in linux!?

ছবিই তো কথা বলছে। আমি ছোট মানুষ, জ্ঞানের সীমা আরো ক্ষুদ্র। আমি কি বলবো বলুন?

তবে এটুকু বলতে পারি যে বাংলাদেশে কিউবি আর বাংলালায়নের মতো বেনিয়া
প্রতিষ্ঠানের ন্যায় নতুন আরেকটি প্রতিষ্ঠান এই ওয়াইম্যাক্স প্রযুক্তির
ইন্টারনেট সেবা নিয়ে বিগত অক্টোবর মাস থেকেই নিজের নেটওয়ার্ক বিস্তার করে
যাচ্ছে (বর্তমানে তা ঢাকার মধ্যেই সীমাবদ্ধ) এবং ডিভাইস টেস্টিং ও করছে। ওঁর
ইতোমধ্যেই কিউবি'র শাটল মডেমের ন্যায় একটা ডিভাইস নিয়ে এসেছে এবং আমাদের
সংগঠনের (এফএএসএস বাংলাদেশ) স্বেচ্ছাসবক কর্তৃক ডিভাইসটা যাচাইও করা হয়ে
গিয়েছে। ডিভাইসটা শুধু প্লাগএন্ডপ্লেই নয়, পারফরমেন্সটাও নজর কাড়ার মতো।
৮এমবিপিএস স্পীডে ডেমো টেস্টটা করার পর আমাদের ঐ স্বেচ্ছাসেবকের চেহারাটা ঐদিন
এতটাই হাস্যোজ্জ্বল ছিলো যে ওটা আমার কাছে একটা স্মরনীয় মূহুর্ত হয়ে রইবে।

আশা করি আপনার মনের জমে থাকা কষ্ট অতিশীঘ্রই দূরীভুত হবে।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা -
২০১১<http://www.fossbd.org/index.php/19-sample-data-articles/joomla/35-professionals>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।