উবুন্টু এবং কুবুন্টুর উপর বাংলা টিউটোরিয়াল লেখার কাজ শুরু করা দরকার। একসময়
ব্যক্তিগতভাবে আমার ব্লগে ( http://adnan.quaium.com/ubuntu )  ধাপে ধাপে
টিউটোরিয়ালগুলো লিখেছিলাম, এখন থেকে প্রায় দু'বছর আগে। ইচ্ছা ছিল প্রতি এলটিএস
রিলিজেই আপডেট করব টিউটোরিয়ালটা। কিন্তু এখন মনে হচ্ছে যে ব্যাপারটা আমার
একলার পক্ষে করা বেশ কঠিন হয়ে যাবে। তাছাড়া আমাদের একটা কমিউনিটি আছে সেটা
ভুলে গেলেও চলবেনা। আমরা সবাই মিলে কাজটা শুরু করতে পারি।

আমার বিচার বুদ্ধি বলে টিউটোরিয়ালগুলো উবুন্টু উইকিতে হোস্ট/লেখা যায়, তাহলে
ভুল কিছু থাকলে যে কেউ সেটা ঠিক করে নিতে পারবে। তাছাড়া শুধু একজনের উপর
নির্ভর করবেনা বলে শুধু এলটিএস নয় বরং নন-এলটিএসের জন্যও টিউটোরিয়াল লেখা
সুবিধাজনক হবে। যারা উইকির ব্যবহার জানেননা তাদের ঘাবড়াবার কিছু নেই, তাদের
জন্যও আলাদা ব্যবস্থা করা যাবে।

তবে সবচেয়ে বড় কথা হল - আমাদের টিউটোরিয়াল রাইটার লাগবে। বেশ কয়েকজনই লাগবে!
আমার এই ইমেইলটার উদ্দেশ্য হচ্ছে যে আমরা কতজন লেখক পেতে পারি তার একটা খসড়া
ধারণা পাওয়া। তাই যারা যারা টিউটোরিয়াল লেখার কাজে উৎসাহী আছেন তারা যদি দয়া
করে এগিয়ে আসেন তাহলে খুব ভাল হয়।

সবাইকে ধন্যবাদ।

--
M. Adnan Quaium | https://wiki.ubuntu.com/maqtanim