উবুন্টুতে কিউবির শাটল মডেম চালানোর ব্যাপারে যেহেতু এখনও তেমন কোন সফল্যের
কথা শোনা যায়নি তাই বিকল্প পথে কিভাবে এই মডেমটা দিয়ে ইন্টারনেট ব্যবহার করা
যায় সেই ব্যাপারে অভিজ্ঞদের পরামর্শ চাচ্ছি।

 ১.  আমি নেটে কিছুটা  ঘেটে দেখলাম , ভার্চুয়াল বক্সে গেস্ট ওএস এর ইন্টারনেট
হোস্ট অপারেটিং সিস্টেমে ইউজ করা যায়।এক্ষেত্রে কি সেটা ভালো আউটপুট দিবে ?
আমি উইন্ডোজে ভার্চুয়াল বক্সে উবুন্টু সেটআপ দিয়ে কিউবির নেট কিছুটা টেস্ট
করেছি।কিন্তু আমার আসল কাজ যেটা , সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজের জন্য তো
ভার্চুয়াল ওএস এর উপর নির্ভর করা যায় না। আমার হার্ডডিস্কে উবুন্টু ১২.০৪
দেওয়া আছে ও আমার কাজের জন্য উবুন্টুতে আমি যত কমফোর্টেবল ফিল করি সেটা
উইন্ডোজে কখনোই করি না।অ্যান্ড্রয়েড ইমুলেটর উইন্ডোজে এতই জঘন্যভাবে চলে বলার
মত না ,সাথে একলিপস এডিটি প্লাগিন হাজার রকম ঝামেলা করছে যেগুলো উবুন্টুতে আমি
কখনও ফেস করিনি। আমার ল্যাপটপ ও ডেস্কটপ দুটোই যথেষ্ট পাওয়ারফুল , কাজেই একটা
ভার্চুয়াল ওএস চালালে হোস্ট ওএস এ কাজ করতে খুব সমস্যা হওয়ার কথা নয়। এখন
উবুন্টুতে ভার্চুয়াল বক্সে এক্সপি সেটাপ দিয়ে সেখানে কিউবির ইন্টারনেট চালিয়ে
সেটা হোস্ট উবুন্টুতে অ্যাকসেস করার সুবিধা , অসুবিধাগুলো একটু জানতে চাই
অভিজ্ঞদের কাছে , কিংবা আদৌ এটা করা যাবে কিনা (কারন আমি ডিটেইলস এখনও দেখিনি)

২. আমার ল্যাপটপে হ্যাকিনটোশ ওএসএক্স লায়ন ১০.৭.২ আছে। কিউবি যদিও বলে তাদের
মডেম ম্যাক সাপোর্ট করে কিন্তু একটা ফোরামে দেখলাম লায়নে নাকি চলবে না। আমি
ম্যাকে মডেম লাগিয়ে সিডিতে কোন ড্রাইভার পাইনি। কারো কাছে ড্রাইভার থাকলে দয়া
করে ডাউনলোড লিংক দিলে খুবই উপকার হয়।

 আপনাদের পরামর্শের জন্য আগাম ধন্যবাদ জানাই :)

--
Ashiq uz Zoha (Ayon)
Undergraduate Student ,