ভাই সকল,

কয়েকটা কথা সংক্ষেপে বলি।

১।  ব্যক্তিগভাবে আমি ইদানিং বেশ ব্যস্ত সময় কাটাচ্ছি। তাই আপনাদের সাথে
সক্রিয়ভাবে আলোচনায় যোগ দিতে পারছি না। সেজন্য দুঃখিত।

২।  কাউকে ম্যানুয়ালি কোন ব্যান করা হয় নি। লিস্টের দুইজন মডারেটর এবং
একজন অ্যাডমিনের তিনজনই দারুণ ব্যস্ত সময় কাটাচ্ছি। লিস্টের আলোচনায়ও খুব
বেশি মনোযোগ কেউই দিতে পারছি না। ম্যানুয়ালি ইউজার ব্যান করা তো পরের
কথা।

৩।  উবুন্টু লিস্টের মেইলম্যান অদ্ভুত আচরণ করছে। আমি নিজেও উবুন্টু অন্য
কয়েকটা লিস্টের মেইল নিয়মিত পাচ্ছি না। সময়য়ের অভাবে সেগুলোর কারণও খুঁজে
বের করা চেষ্টাও কর হয়নি। আমার নিজের sha...@linux.org.bd মেইলিং
অ্যাড্রেস এই লিস্টে থেকেই অটো-ব্যান হয়ে গেছে অতিরিক্ত বাউন্সের কারণে।
এখন অন্য ইমেইল অ্যাকাউন্ট থেকে মেইল চালাচালি করতে হচ্ছে।

৪।  এর আগেও কয়েকজনের এইরকম সমস্যা হয়েছে। তারা আমাদের সাথে যোগাযোগ
করেছেন। আমরা চেষ্টা করেছি সমাধান করার। কারো মেইল মডারেশন কিউতে আটকে
ছিল। কেউ একেবারেই পাচ্ছিলেন না। একেকজনের প্রকাশ ভঙ্গি একেকরকম। কেউ
সমাধানের জন্য আন্তরিক চেষ্টা করেন, কেউ কেউ 'গেল গেল' বলে অস্থির হয়ে
পড়েন। উভয়ের জন্যই আমাদের দরজা খোলা।

৫।  লিস্টের সম্মানিত সদস্য জনাব সাজেদুর রহিম জোয়ারদার সম্ভবত ইতিমধ্যেই
জানেন যে লিস্টে মডারেটর রয়েছেন দুজন, আমি এবং শাহরিয়ার। অ্যাডমিন রয়েছেন
একজন, রাসেল জন। অন্যরা যেমন করেছেন তেমনি এদেরকে সরাসরি মেইল করলেই
যোগাযোগটা সহজ হত। এদিক সেদিক মেইল করলে সমস্যার কথা ভায়া হয়ে পৌঁছতে
পৌঁছতে সময় বেশি লাগবে সেটাই স্বাভাবিক।

সবশেষে মনে হচ্ছে কারো কারো মনে সংশয় জাগছে। কারো মনে যদি ব্যান নিয়ে কোন
প্রশ্ন থাকে তবে উবুন্টু লিস্টের মূল নিয়ন্ত্রকদের সাথে যোগাযোগ করতে
পারেন mail...@lists.ubuntu.com এই ঠিকানায়। আমরা উবুন্টুর সার্ভিসের উপর
নির্ভরশীল। মূল সিস্টেম ঠিকমত কাজ না করলে আমাদের কিছু করা থাকে না।

পুনশ্চ:
জনাব সাজেদুর রহিম জোয়ারদার যেহেতু লিস্টের মেইল পাচ্ছেন না তাই এই
মেইলের সাথে তার ইমেইল সরাসরি সংযুক্ত করছি।

---
Shabab Mustafa