2010/7/26 saeed ahmed <saeed....@gmail.com>

> আমরা সবাই বুঝলাম যে একটা ঘাপলা হয়ে গেছে। যাইহোক ভুলটা আসলে আমাদেরই, আমরা
>

> ডিভিডি নিয়ে গ্রুপে আলোচনা করলে, অর্গানাইজারদের জন্য ভালো হত, আমাদের চাহিদটা
> তারা বুঝতে পারতেন।
>
> আলোচনা আসলে হয়েছে। আমাদের প্রাক-অনুষ্ঠান মিটিংয়ে আমি বিষয়গুলো তুলেছিলাম।
কিন্তু অন্য সকলে অ-গুরুত্বপূর্ণ ভাবাতে যা হবার তাই হলো।
আমি প্রশ্ন তুলে ছিলাম:
১. লাইভ সিডি অপশন থাকছে কিনা?
২. কি কি সফটওয়্যার থাকছে, সেই সাথে ক'দিন আগে আবীর সাদিক ভাইয়ের উদ্যোগে একটি
কাস্টোমাইজড ডিস্ট্রো করার ক্ষেত্রে সবাই মতামত দিয়েছিলেন, সুতরাং সেই
ডিস্ট্রোটি মোটামুটি সার্বজনীন হতো। সাথে বাংলাদেশের ডেভেলপারদের প্রয়োজনীয়
টুলগুলিও দেয়া যেত।
৩. লাইভ সিডিতে কোন কোন সফটওয়্যার ইনস্টল করা থাকছে। যেমন, অতি গুরুত্বপূর্ণ
wvdial প্যাকেজটি ডিপেন্ডেন্সি সহ থাকছে কিনা।

> এখন আমার একটু সাহাজ্য প্রয়োজন। আমার UBUNTU এবং MINT দুটোরই FULL repo এবং
> প্রয়োজনীয় codec সহ DVD দরকার। ঢাকার বাহিরে এগুলোর repo এবং codec সহজলভ্য
> না।
> ভাল ইন্টারনেট সুবিধা না থাকার কারনে অনেকে ডাউনলোডও করতে পারে না। আমি আমার
> শহরে এগুলো ডিস্ট্রবিউট করতে চাই।

খুবই ভালো চিন্তা। অনেকের হাতেই রিপো ডাউনলোড করা থাকার কথা তারা দয়া করে
সাড়া দিন।

> আর আমার ছোট্ট একটা অনুরোধ ubuntu-bd এর কাছে, এ ধরনের আয়োজন গুলো কি
> কোনোভাবেই
> ঢাকার বাহিরে করার চিন্তা করা যায় না???...

অবশ্যই ঢাকার বাইরে করা যায়। এবং আমরাও খুশি হবো। আমাদের সভাগুলোতেও
এব্যাপারে আলোচনা হয়েছে। আমরা হয়তো নিজেরা নিজেদের যাতায়াত সানন্দেই বহন
করবো। এবং হয়তো যেদিনের আয়োজন সেদিন গিয়ে ফেরৎ আসবো। কিন্তু আপনাদের
বিভিন্ন অঞ্চলে বিশেষ করে: সিলেট, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা(এই কয়টি স্থান
থেকে প্রচুর সাড়া দেখা গেছে) অঞ্চলের স্থানীয় পৃষ্ঠপোষকতা এবং স্পন্সর জরুরি।
অন্তত এক-দেড়শো উৎসাহীদের সমাগমযোগ্য জায়গা এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি যেমন:
বিদ্যুৎ, প্রজেক্টর, স্ক্রীন এগুলো অন্তত যোগাড় করতে হবে।
--
Ubuntu Bangladesh | http://ubuntu-bd.org
ubuntu-bd@lists.ubuntu.com
  • Re: [Ubuntu-B... Lenin