উবুন্টু বিডির সকল সদস্য/সদস্যা

পুরো ডিভিডি আর ইনফোলেট প্রজেক্টের ব্যাপারে সব রকমের দায়ভার আমার। আমি চেয়েছি
এবারের যে খরচ তা উঠিয়ে এনে আগামীতে আরো চাহিদা অনুযায়ী পর্যাপ্ত ডিভিডি তৈরীর
খরচ যোগাতে। ডিভিডি প্রতি খরচ ম্যানুফ্যাকচারকারী কোম্পানি কিছু ছাড় দেবার পরেও
প্রায় ৩০ (ত্রিশ) টাকার বেশী পড়েছে আর সাথের ইনফোলেট গুলোর (প্রিন্টিং
পর্যন্ত্য) প্রতিটি প্রায় ১২ (বারো) টাকা করে পড়েছে। তাহলে একটা ডিভিডি তৈরিতে
মোট খরচ পড়েছে ৪২ (বিয়াল্লিশ) টাকা। পরিবহন+প্যাকিং খরচ যদি এর সাথে যোগ করা হয়
তবে আরো ৫(পাঁচ) টাকা ডিভিডি প্রতি খরচা বাড়বে। মানে প্রতিটি ডিভিডি উৎপাদনের
পর থেকে গ্রাহকের হাত পর্যন্ত্য পৌঁছুনোর খরচ ৪৭ (সাতচল্লিশ) টাকা। আমি ২৩
তারিখে সকালে রিসেন্ট আপডেটসহ মোট ৪০০(চারশত) কপি ডিভিডি তৈরী করাই। সবগুলো
ডিভিডির খরচ হিসেব করলে মোট দাঁড়াবে ৪৭×৪০০=১৮,৮০০ (আঠারো হাজার আটশত টাকা)।
উৎপাদন থেকে বিতরন পর্যন্ত্য প্রতিটি পয়সা ছিলো আমার ব্যক্তিগত যা আমি বিনালাভে
জনস্বার্থে ব্যয়িত করতে চেয়েছি, করেছি, আগামীতেও করে যাবো ইনশাল্লাহ। আমার
নিজের কোন শ্রমের মূল্য কিংবা যে সময় আমি এর পেছনে ব্যয় করি, কিংবা জেড এম
মেহেদী, রায়হান চৌধুরী নিপুন আর শাবাব যে শ্রম দিয়েছেন তাঁর কোনরূপ মূল্য এখানে
যোগ করাই হয়নি। শুধু মাত্র আগামী কোন অনুষ্ঠানে যেন উবুন্টু বিডির কোন
সদস্য/সদস্যা চাইলেই এররকম একটি ডিস্ট্রো নিয়ে সবার কাছে সহজে পৌঁছুতে পারে সে
লক্ষ্যেই ছিলো আমার এ উদ্যোগ। কোন ব্যবসায়িক লাভ কিংবা স্বার্থ এখানে নিহিত নয়।

যেহেতু এটি প্রথম বারের মতো বাংলাদেশে তৈরীকৃত কোন পূর্নাঙ্গ ডিস্ট্রো ডিভিডি
সেখানে কিছু ভুলভ্রান্তি থাকাই স্বাভাবিক। ক্যানোনিকাল উবুন্টু ৬.১০এর যে
সিডিগুলো(পাঁচটি) আমায় পাঠিয়ে দিয়েছিলো তার চারটিই লাইভ চলেনি। আর বাজারে যে
উবুন্টু কিংবা অন্যান্য সফটওয়্যার ডিভিডি আকারে কিনতে পাওয়া যায় তাঁর কতটি
কেনার পর সমস্যা হলে ঢাকা কিংবা ঢাকার বাইরে জেলা শহর ছাড়া ফেরত কিংবা
বিনিময়যোগ্য আমার জানা নেই। আমি আমার এ উদ্যোগের প্রতিটি ডিভিটির হ্যাশ চেকিং
করে তবেই প্যাকেজিং করেছি। তাই এর কোনটিতেই কোনরূপ ডাটাবিট মিসিং হবার সম্ভবনা
নেই। আমি আগেও বলেছি এখনো বলছি যে ছোট্ট একটা ভুল হয়ে গিয়ে ছিলো যে, আমি মঞ্চে
উঠে কথা বলার সময় পুরো তথ্য পরিবেশনে সক্ষম হইনি। তদুপরি যাঁরা লাইভ উবুন্টুর
ডিভিডিটি নিয়ে প্রশ্ন তুলছেন তাঁদের জন্য ব্যাখ্য আমি আগেই দিয়েছি। তারপরেও
বুঝতে কোন সমস্যা থাকলে তার সমাধানের পথও বলে দিয়েছি। এরপরেও কোন প্রয়োজন কিংবা
কোন কিছু জানবার/জানাবার থাকলে শাবাব কে বিরক্ত করা কিংবা ওর কাছে ব্যাখ্যা না
চেয়ে সরাসরি আমার সাথে যোগাযোগ করতে পারেন। আর আশা করি মিন্টের ডিভিডি নিয়ে কোন
রূপ মন্তব্যের অবকাশ রাখিনি। খেয়াল করে দেখুন মিন্ট4উইন 'হেলেনা' তেও ছিলো না।

@শাবাব তোমার ডিভিডি টা মেহেদী ভাই তখনই রিক্সা থেকে নেমে ফেরত দিয়ে আসতে
চাচ্ছিলেন। আমিই দেইনি। সারাবেলার ধকল সাথে তাঁর ছেলের অসুস্থতা। এজন্য দ্রুত
বাসায় ফেরাটা জরূরী ছিলো। তুমি বুধবারে আমার কাছ থেকে ডিভিডি দুটোই নিতে পারো।
শবেবরাতের ছুটি আছে ঐদিন। আমি হয়তোবা মেহেদী ভাইয়ের বাসায় আসবো।

রিং
+8801671411437
--
Ubuntu Bangladesh | http://ubuntu-bd.org