রিং দা,

আমি শুধু একটা কথাই জানতে চাচ্ছি, প্রতি ডিভিডি ৪৭ টাকা খরচ হবার পরেও কেন
৬০ টাকা নেয়া হল? আমরা তো দোকান খুলে বসি নাই। আমি আমার পরিচিত ৮/৯ জনকে
বুঝিয়ে উবুন্টু ডিভিডি কিনিয়েছিলাম। তারা আমার সম্পর্কে খুবই খারাপ ধারণা
করেছেন, ভাবছেন আমি ব্যবসায়ীক মনোভাব নিয়ে তাদের কাছে ফালতু জিনিষ বেচে
দিয়েছি। ময়ূক ভাই তো ব্যবসায়ীক দৃষ্টিভঙ্গিতে শার্ট বিক্রী করতে গিয়েছিলেন
কিন্তু তিনি শার্ট প্রতি যা লাভ করেছেন আপনার প্রতি ডিভিডিতে তার চেয়ে বেশী
লাভ হচ্ছে।

আপনি বার বার বলছেন পরবর্তী ডিভিডির কথা, কিন্তু আমি যদি প্রশ্ন করি, এই যে
আপনার ৪০০*১৩=৫২০০ টাকা লাভ হল ডিভিডি বিক্রী করে আপনি কি এই ৫২০০ টাকার
ডিভিডি এর পরের বার ফ্রী দিবেন? উত্তর হ্যাঁ হলে কিছু বলার নেই, আর না হলে
এই টাকা কোথায় যাবে? আর আপনাকে কি উবুন্টু বাংলাদেশ এই দায়িত্ব দিয়েছে
(ডিভিডি প্রস্তুত করা)? আমার মতে এই জাতীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব একটা
কমিটির হাতে থাকা উচিত। কোন ব্যক্তিবিশেষের হাতে নয়। আপনি কি মনে করেন?

আর আপনি মিন্ট ফর উইন বা উবি দেন নাই কারণ হিসাবে লাইসেন্স জটিলতার কথা
বলেছেন। আমাকে কি বলা যাবে কোন লাইসেন্স এর শর্ত ভং হত এই গুলা দিলে? আপনি
যদি রিমাস্টারসিস ব্যবহার করে করতে না পারেন তাহলে অন্য সফট ব্যবহার করতে
পারতেন।

আর ওপেনসোর্স কমিউনিটিতে কে কতদিন ধরে আছেন এবং কাকে কাকে কেমন হেল্প
করেছেন সেটাই মুখ্য বিষয়। আপনি উবুন্টু কমিউনিটিতে অনেক অনেক নতুন (এমনকি
আমার চেয়েও)। কিন্তু দুঃখের বিষয় আপনি অনেক সময় বিভিন্ন কাজে বাগড়া দেবার
চেষ্টা করেছেন (আমার মেটা/সুপার কি দিয়ে কে মেন্যু পপআপ করানোর পোস্ট টার
কথা মনে করুন)। আর আপনি তো আমাকে ওপেন সোর্স আর লিনাক্স বুঝানোর জন্য
সেখানে এক রচনাও লিখে বসেছিলেন। যাই হোক, বাদ দিন।

আশা করি ডিভিডির দাম সম্পর্কে আমার প্রশ্নের জবাব দিবেন।

--
I am me, I wanna be me. Like me or not, this is the way I am-

Junayeed Ahnaf Nirjhor
Linux Mint Bangladesh
Facebook- http://www.facebook.com/nirjhor
Twitter - http://www.twitter.com/nirjhor