সেদিন অর্থাৎ গত শুক্রবার (১৩ আগস্ট) সকালে রিং ভাইয়ের সাথে একটি
অ্যাপয়েন্টমেন্ট ছিল। আমি এতোদিন উবুন্টু ব্যবহার করেছি, কিন্তু হঠাৎ মনে হলো
কিছুদিন লিনাক্স মিন্ট ব্যবহার করলে মন্দ হয় না। আমার কাছে লিনাক্স মিন্টের
সিডি ছিল না। বন্টু-মিন্টুর আড্ডা থেকে কেনা রণদীপম বসুর সিডিটা কেন যেন কাজ
করে নি; ফলে রিং ভাই সেই সাভার থেকে আমার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে
চলে আসলেন শুক্রবারে সকালে। টিএসসির বারান্দায় বসে আমরা নতুন করে লিনাক্স মিন্ট
ইনস্টল করলাম এবং যাবতীয় আপডেট ও কাস্টমাইজেশনের কাজগুলো করলাম।

এরই মাঝে সনজয়দা (আরেক উবুন্টু ব্যবহারকারী) তার বাংলালায়ন মডেমের সমস্যা নিয়ে
হাজির। আমরা তিনজন যখন লিনাক্স মিন্ট ও উবুন্টুর নানা কাস্টমাইজেশনের কাজগুলো
করছিলাম, তখন আমার পাশে বসে ইন্টারনেট ব্যবহারের চেষ্টা করছিলেন ঢাকা
বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের একজন শিক্ষার্থী। তিনি তার উইন্ডোজ ৭-এ
নানাভাবে চেষ্টা করেও ওয়াইফাই সংযোগ ঘটাতে পারছিলেন না। তার পাশের জনও না। তাকে
আমিও টুকটাক সাহায্য করলাম কিন্তু কোনো কিছুতেই কাজ হচ্ছিলো না। একপর্যায়ে তার
জন্য আমার ল্যাপটপে ডেল ল্যাপটপের ওয়াইফাই ড্রাইভারগুলোও ডাউনলোড করে ইনস্টল
করে ওয়াইফাই চালু চেষ্টা করার চেষ্টা করলাম, কিন্তু কোনো কিছুতেই কাজ হলো না।

একপর্যায়ে তিনি আমার ল্যাপটপ দেখে আগ্রহী হলেন এবং এটা কোন অপারেটিং সিস্টেম
জানতে চাইলেন। আমি বললাম এটা লিনাক্স মিন্ট। তিনি এরপর লিনাক্স সম্পর্কে আরো
দু-একটি বিষয় জানতে চাইলেন; আমিও সাধ্যমত উত্তর দিলাম। বিশেষ করে লিনাক্স মিন্ট
ও উবুন্টুর মধ্যে পার্থক্য, লিনাক্সের সাথে উবুন্টুর সম্পর্ক কী ইত্যাদি
ইত্যাদি। আমি তাকে জিজ্ঞাসা করলাম তিনি কি এমন কোনো সফটওয়্যার ব্যবহার করছেন যা
কেবল উইন্ডোজেই চলে? তিনি যেগুলোর নাম বললেন আমি দেখলাম তার সবগুলোই লিনাক্স
মিন্ট বা উবুন্টুতে আছে। আমি তাকে উবুন্টু বা লিনাক্স মিন্টের ফিচারগুলো আরেকটু
বিস্তারিত বললাম এবং উইন্ডোজের সাথে এর পার্থক্য ও সুবিধাগুলো বুঝিয়ে বললাম।
আমাদের কথাবার্তার এক ফাঁকে সনজয় দার উবুন্টু আর আমার ল্যাপটপের লিনাক্স
মিন্টের কিছু কিছু ফিচার তাকে দেখালাম। তিনি এটাও দেখলেন যে উবুন্টু বা লিনাক্স
মিন্টে ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করতে কারো কোনো সমস্যা হচ্ছে না কিন্তু তিনি
এবং পাশের আরো কয়েকজনের উইন্ডোজ ৭-এ ওয়াইফাই ব্যবহার করতে সমস্যা হচ্ছে।
কথাবার্তার এক ফাঁকে তিনি জানতে চাইলেন তার ল্যাপটপে লিনাক্স মিন্ট ইনস্টল করে
দেয়া যাবে কিনা। আর ইতোমধ্যে তিনি এক কপি লিনাক্স মিন্টের সিডিও কিনে নিলেন রিং
ভাইয়ের কাছ থেকে।

আমরা তার ল্যাপটপের একটি ড্রাইভ খালি করতে বললাম। তিনি সেই ড্রাইভের সমস্ত ডেটা
সরিয়ে নিলেন এবং পরে রিং ভাই তাকে লিনাক্স মিন্ট ইনস্টল করে তার প্রয়োজনানুযায়ী
কাস্টমাইজেশন করে দিলেন ও নানা বিষয় দেখিয়ে দিলেন। এবং অবাক কাণ্ড! লিনাক্স
মিন্ট চালু হওয়ার সাথে সাথেই তিনি ইন্টারনেট কানেকশন পেলেন। লিনাক্স মিন্ট
ইনস্টল করে পরে দেখা গেলো রিস্টার্ট দিয়ে তিনি উইন্ডোজ ৭-এও ওয়াইফাই কানেকশন
পেয়েছেন। শেষ দিকে অবশ্য কাজ থাকায় আমি চলে এসেছিলাম কিন্তু রিং ভাই শেষ
পর্যন্ত ধৈর্য্যসহকারে তাকে সহায়তা করেছেন। ঢাবির পদার্থবিজ্ঞানের সেই ছাত্রটি
অর্থাৎ ইফতেখার যাওয়ার সময় রিং ভাইয়ের মোবাইল নম্বরটিও নিয়েছেন যাতে কোনো
সমস্যায় পড়লে ফোনে সাহায্য চাইতে পারেন।

এই ঘটনাটি আপনাদের সাথে শেয়ার করার একটাই কারণ, নতুন প্রজন্মের মানুষকে
ভালোভাবে বুঝাতে পারলে এবং লিনাক্সের চেহারাটি দেখিয়ে দিলে বিনা দ্বিধায় নতুন
প্রজন্ম লিনাক্স ব্যবহার করতে আগ্রহী হয়। এর প্রমাণ আমি আগেও পেয়েছি (এখন
পর্যন্ত ৬-৭ জনকে লিনাক্স ব্যবহার করাতে পেরেছি ব্যক্তিগত উদ্যোগে); এই ঘটনাটি
এর নতুন সংযোজন।

লিনাক্সের ভুবনে ইফতেখারকে স্বাগতম।

--

Goutam Roy