অনেক ধন্যবাদ, গৌতম। এই পরিবারটা আমাকে খুবই আনন্দিত আর অনুপ্রাণিত করছে।

এই আনন্দ-অনুপ্রেরণার স্বাদ আমার জন্য বিশেষ আলাদা রকমের। এর প্রকৃতি খুলে বলার
জন্য অন্তত আপনাকে এটা বলা প্রাসঙ্গিক যে, আপনি জানেন, অনেক দিন হয়ে গেল
এমআইটি-প্রফেসর নোম চমস্কি কর্তৃক আখ্যায়িত "মুক্তিপরায়ন সমাজতন্ত্রী" অর্থে
নিজেকে আমি "নৈরাজ্যবাদী" হিসেবে পরিচয় দিই। তো, কথা হলো, *
স্বাধীনতা-সহযোগিতা-সৃজনশীলতা*কে মানুষের মৌলিকতম স্বভাব হিসেবে বিশ্বাস করাটা
চিরন্তন নৈরাজ্যবাদী চিন্তনের প্রাথমিক একটা বৈশিষ্ট্য। নিজের জীবনের বিপুল
ক্ষয়ক্ষতির বিনিময়ে অর্জিত অমূল্য অভিজ্ঞতা থেকে এই চিন্তাধারাকে স্বাভাবিক বলে
স্বীকার করতে বাধ্য হয়েছি। আর, মনুষ্যপ্রজাতি সম্পর্কে আমার প্রাথমিক
বিশ্বাসগুলোর হাতেনাতে প্রমাণ পাচ্ছি এই উবুন্টু-পরিবারে।

আহা কি আনন্দ আকাশে-বাতাসে ...

সরন।