ভাই ফজলে রাব্বি

১৪ মে, ২০১১ ৮:২৯ am এ তে, Fazle Rabbi <mailm...@gmail.com> লিখেছে:

> আমি সেই উবুন্টু ৭.১০ থেকে নিয়মিত ব্যবহার করে আসছি। নতুন ভার্সন আসলে সেটা
> খেটে খুটে নেট থেকে নামিয়ে নেই। এবার ১১.০৪ এর 64bit নামিয়ে আমার ল্যাপ্টপ এ
> ইন্সটল করতে গিয়ে ঝামেলায় পড়ে গেলাম। আমার ল্যাপোঃ Acer Aspire 3810T
>
> ইন্সটলেসন শেষ হবার পর যখন restart দিলাম তখন একটা black screen এ একটা
> message এসে আটকে গেল-  “No bootable device - insert boot disk”
>
> BIOS থেকে boot priority change করে HDD টাকে শুরুতে দিয়ে আবার চেষ্টা করলাম।
> ফলাফল একই আসল। কেউ সাহায্য করতে পারবেন কি?

আপনার দেয়া বিবরন থেকে যা বুঝতে পারছি তা হলো আপনার হার্ডডিস্কে বুটলোডারটা
ইনস্টল হয়নি কোন কারনে। আপনি আপনার সিস্টেমে কতগুলো অপারেটিং সিস্টেম চালান তা
কিন্তু বলেননি? যদি ডুয়েল বুট হয় সেক্ষেত্রে বুটলোডারটা ইনস্টল করলেই আশা করা
যায় যে 'কেল্লাফতে'।

যাই হোক আপনি আগে আপনার সিস্টেমে পেনড্রাইভ কিংবা সিডি থেকে বুট করুন এবং
টার্মিনাল চালু করে কমান্ড দিন --

sudo fdisk -l

যে আউটপুট পেলেন তা কপি করে এখানে পেষ্ট করে দিন। দেখি আপনার সিস্টেম ড্রাইভের
পার্টিশন টেবিলের চেহারাটা বর্তমানে কেমন। তারপর সমাধান দেয়া যাবেখন।

ধন্যবাদ।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা - ২০১১ <http://fossbd.org/index.php/event>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।
সদস্য, উবুন্টু