> অনুমতি পাওয়ার নোটিশ ছাড়া পাতা খোলায় নকল করার অভিযোগে নীলুদার পাতা অপসারণ
> করে দিয়েছে প্রসাশক।

হুঁ, তবে পরে আলাপ পাতায় শাবাব ভাই অনুমতির লিংক দিয়েছেন। তবে অনুমতি প্রদানের
মাধ্যমটি আরও একটু সুন্দর ও সিকিউর করা যায়।

আর উইকিপিডিয়াতে অনুমতি নিবই বা কিভাবে?

নূর ভাই, উইকিপিডিয়ার অনুমতি নিতে হবে না। হাসানুজ্জামান ভাই যে তাঁর অনুবাদ
ব্যবহারের অনুমতি দিয়েছেন সেটিই আমাদের জানাতে হবে। আমরা তাঁর অনুমতিসহ আসা সেই
বক্তব্য সংরক্ষণ করবো। অনুমতি প্রদানে উত্তম মাধ্যম হচ্ছে
permissions...@wikimedia.org ঠিকানায় ই-মেইল করা। যেখানে যেখান প্রকাশ করেছেন
সেগুলো লিংক দেওয়া ও জানানো যে
https://lists.ubuntu.com/archives/ubuntu-bd/2011-May/008535.html মেইলে আপনি
অনুমতি প্রদান করেছেন। এবং অবশ্যই লাইসেন্স উল্লেখ করতে হবে। উইকির কন্টেন্ট
যেহেতু ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক ৩.০ বা CC-BY-SA 3.0
লাইসেন্সে প্রকাশিত তাই ভালো হয়, অথর যদি এই লাইসেন্সের কথা উল্লেখ করেন। ব্যস
হয়ে গেলো। একজন ওটিআরএস এজেন্ট তা ভেরিফাই করে আপনাকে ফিরতি ই-মেইল প্রদান
করবেন। এটি একটি নিরাপদ মাধ্যম। কারণ যদিও ইংরেজি উইকিপিডিয়া অনুবাদ ফ্রি লি
ব্যবহার করা যায়, তবুও এর অ্যাট্রিবিউশনের প্রয়োজন আছে। বিশেষ করে তা যদি
বাইরের সোর্স থেকে আসে।

আমি উইকিপিডিয়াতে কখনও লিখি নাই। তাই এই ব্যাপারে সাবাব ভাই এবং অন্যান্য যারা
> উইকিপিডিয়াতে কাজ করেন তাদের সাহায্য চাই।

আমরা সবাই সাহায্য করার জন্য প্রস্তুত আছি। আপনি প্রশ্ন করুন। আমার ই-মেইল আইডি
এখানে আছে। প্রয়োজন হলে জি-টকে আমাকে আপনার প্রশ্ন করতে পারেন। তবে
প্রাথমিকভাবে এই ফোরাম পোস্টটি হয়তো আপনাদের কাজে দেবে [১]। বাড়তি প্রশ্ন
থাকলে সেখানে করতে পারেন, তাছাড়া আমার জিটক তো রয়েছেই। যাঁরা আইআরসিতে
অ্যাকটিভ, আমাকে আইআরসিতে পিং দিতে পারেন। #ubunut-bd তে আমি আছি, সাথে বাংলা
উইকিপিডিয়ার চ্যানেল #wikipedia-bn -এও আছি। :)

--
Tanvir Rahman
http://bit.ly/wikitanvir

[১] http://forum.amaderprojukti.com/viewtopic.php?f=54&t=6458