লিবরা অফিসের যে বিষয়গুলো বেশ পেইন দিচ্ছে তার মধ্যে ডিফল্ট বাংলা ইউনিকোড ফন্ট
একটি।
আমি হোমে টেমপ্লেটে New Libre Office Writer নামে একটি ফাইল খুলে রেখেছি যাতে
করে আমি রইট বাটন ক্লিক করে নতুন ফাইল খুলতে পারি। এর আগে 10.04 এ আমি
openoffice.org এ এই কাজ করছিলাম।
উভয় ক্ষেত্রেই আমি টেমপ্লেটের কিছু পরিবর্তন করেছিলাম। যেমন পেজ ফরমেট, ফন্ট
সাইজ ও ডফল্ট ফন্ট ফর বোথ ওয়েস্টার্ন এন্ড এশিয়ান। আমি এশিয়ান ফন্ট
হিসেবে NikoshGrameem ব্যবহার করেছি। যেটি আমি OOo তেও ব্যবহার করেছিলাম।
OOo তে সমস্যা না করলেও লিব্রা অফিসে এটি সমস্যা করছে। আমি রাইট বাটন ক্লিক করে
যে ফাইল খুলছি তাতে ইনিকোড ফন্টটি পরিবর্তন হয়ে যাচ্ছে। বেশির ভাগ সময় তা Lohit
Hindi হয়ে যাচ্ছে। আর মাঝে মাঝে \u09ae\u09bf\u09a4\u09cd\u09b0 দেখাচ্ছে যা
কোন ধরনের ফন্ট আমার মাথায় আসে না।

এই সমস্যঅ থেকে মুক্তির উপায় কি?

--
ধন্যবাদ