প্রিয় শাবাব

২৪ জুন, ২০১১ ৮:২২ pm এ তে, Shabab Mustafa <sha...@linux.org.bd> লিখেছে:

> কথাটা পরিষ্কার করেই বলি, "হাঁসের পেটে গেছে" বাক্যটা পছন্দ হচ্ছে না। হাঁস যে
> ময়লা পচা গুগলি খায় তা জানেন তো? তবে কি বলতে চাইছেন আপনি ময়লা টাইপের একটা
> মেইল করেছিলেন মাঝপথে যা 'জনৈক হাঁস' নিজের খাদ্য ভেবে খেয়ে নিয়েছে? আপনার যদি
> সত্যিই সাহায্য করার ইচ্ছা থাকে তবে দয়া করে ভদ্রোচিত ভাষা ব্যবহার করার অনুরোধ
> রইল। আর যদি রাজনৈতিক নেতাদের মত সোজাসাপ্টা কথায় তেনা প্যাঁচাতে চান তবে সেটা
> অন্য কথা।

আমি এখানে উদাহরন টেনে কথা বলেছি। "হাঁসের পেটে যাওয়া" শব্দটা দিয়ে এখানে
বোঝানো হয়েছে যেভাবে হাঁস খায় অনেক বেশী কিন্তু পরে যখন সেটাকে প্রক্রিয়াজাত
করার পর শরীর থেকে বের করে দেয়, তাঁর পরিমান খুবই স্বল্প থাকে। তারমানে কিছু
খাবারের কোন নিশানাই আর পাওয়া যায় না। এখানে আমাদের সাধারন ব্যবহারকারীদের
মেইলগুলো হলো খাবার এবং হাঁস হলো মেইলিং লিস্ট। আর হারিয়ে যাওয়া মেইলগুলোই হলো
নিশানাছাড়া খাবার। আর একটা কথা জেনে রাখো হাঁসের খাদ্য চাইনিজ ফুড কিংবা
সিচুয়ান কিংবা মাছ মাংস নয়। হাঁসের খাদ্য তালিকা মানুষের খাদ্য তালিকার সাথে না
মেলাই স্বাভাবিক। এই হালকা ব্যঙ্গ রসাত্মক বাক্যটা যদি তোমার বোধশক্তির অপরগতায়
কটু অর্থে চলে যায় আর অভদ্র ভাষায় গন্য এবং অপছন্দের কারন হয় তো আমার করার
কিছুই নাই।

আর আপনি পোস্ট অ্যাকনলেজমেন্ট মেইল পেয়েছেন কিনা সেটা এখন পর্যন্ত জানান নি। আর
> ফুল হেডারও পাঠাননি। স্মল হেডার যেটা আগে দিয়েছেন সেটাতে যে তথ্য আছে সেটা
> যথেষ্ট নয়। ওই তথ্য দিয়ে খুঁজে আপনার মেইলের দেখা পাওয়া যায় নি সেটা তো আগেই
> বলেছি। আরো চেক করে দেখুন যে গুগল আপনাকে কোন মেইল ডেলিভারি ফেইলিউর নোটিশ
> দিয়েছে কিনা।

আমি কথা প্যাঁচাইনি। আমি বারংবারই বলে আসছি যে ওই দুটো মেইলের বিপরীতে আমাকে
কোন ই-মেইল ডেলিভারী ফেইলিউর নোটিশ দেয়নি। যদি দিতো তাহলে আমি এত কান্ডজ্ঞানহীন
নই যে ওইটা দেখতে পাবো না আর পরে সেটাই ফরোয়ার্ড করে দিয়ে তোমাদের বিরক্তি
উৎপাদনের প্রয়াস নেবো।

> আর এইসব কাজ করতে যদি আপনার 'টাইম না থাকে' তবে সেইটাও পরিষ্কার করে জানান।

আমার পূর্বের মেইলগুলো একটু মনোযোগ সহকারে পড়ো। তোমার প্রতিটা প্রশ্নের স্পষ্ট
উত্তরই দিয়েছি। অযথা দোষারোপ কিংবা কর্কশ ভাষায় কথা বলবে না।

--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা - ২০১১ <http://fossbd.org/index.php/event>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।
সদস্য, উবুন্টু