প্রিয় প্রীতিময় দা

২১ সেপ্টেম্বর, ২০১১ ১০:২৪ pm এ তে, Pritimoy Das <pritimoy...@gmail.com>লিখেছে:

> আমি প্রায় ২ বছর ধরে উবুন্টু/মিন্ট ব্যাবহার করি। ভালো লাগে এর শক্তি, এর
> স্লোগান, আরো বেশি ভাল লাগে এর কমিউনিটিকে। শ্রদ্ধা করি তাদেরকে যাঁরা এদেশের
> মানুষ কে জাগিয়ে তুলতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন- "ঘরের খেয়ে বনের মোষ
> তাড়াচ্ছেন"। আমি এবার  সফটওয়্যার মুক্তি দিবস – ২০১১” তে বাংলাদেশে উৎসব আয়োজনে
> গিয়েছিলাম, শত ব্যস্ততার মাঝেও ঘন্টা দুয়েক থেকে মনে হয়েছিল "মানবতার জন্য"
> কাজে আমিও অংশিদার হতে পেরেছি, প্রত্যক্ষ ভাবে না হলেও পরোক্ষ্য ভাবে।

আপনার এই উৎসাহ প্রদানই পারে বাংলাদেশে আমাদের সবার অংশগ্রহনে প্রযুক্তিকে
মুক্ত করার এই আন্দোলনকে আরো বেগবান করতে।

> আমি "বন্টু-মিন্টুর আড্ডা"তেও ছিলাম। আমার লেভেলে আসলে অংশ গ্রহন করে উৎসাহ
> দেয়ার, আর পরিচিত মানুষদের এই পথে আসতে সাহায্য করার বাইরে করার উপায় নাই।
> এই দুই জায়গার অভিজ্ঞতা থেকে কয়েকটি মতামত দিচ্ছিঃ
> ১) লিনাক্স ইন্সটলেসন বুথ- এই আইডিয়াটা দারুন। সামনের সব কটি প্রোগ্রামে এটা
> রাখা যেতে পারে।

থাকবে ইনশাল্লাহ।

২) আমরা কেউ ব্যাবসা করতে আসিনি, তাই "ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর" পরও যদি
> টাকা নিয়ে কথা তুলে, তাহলে মানুষ মাত্রই খারাপ লাগার কথা। তাই এমন ব্যবস্থা
> থাকা দরকার যাতে টাকা নিয়ে পরে প্রশ্ন উঠতে না পারে। সেজন্য
> লিনাক্স ইন্সটলেসন বুথ এর পাশে আরেকটি বুথ রাখা যেতে পারেঃ নাম- "ISO/Software
> distribution বুথ"। দুই ভাবে এটা করার সুযোগ দেয়া হবে। ক) সম্পুর্ণ বিনামূল্যে
> নিজ নিজ পেন ড্রাইভে খ) নায্য মূল্যে CD/DVD তে।

৩) ব্যপারটা যাতে পরিস্কার বুঝা যায়, সেজন্য কাগজে বড় করে "বিনামূল্যে"
> "নায্যমূল্যে" লিখে আলাধা টাংগানো থাকবে।

ইনস্টলেশন ও সাপোর্ট বুথ আর ডিভিডি/সিডি/আইএসও বিতরন বুথ দুটো আলাদা আলাদ রুমেই
ছিলো এবারে। তবে মূল্যের বিষয়টা সরাসরি উল্লেখ করে রাখা হবে পরবর্তী আয়োজনের
স্থলগুলোতে।

৪) অনুষ্ঠান এর আমন্ত্রণ/ঘোষনা পত্রেই আগ্রহীদেরকে নিজ নিজ পেন ড্রাইভ সাথে
> নিয়ে আসার জন্য বলা হবে।

এবারে সেটা বলাই ছিলো। তদুপরি একজন আগ্রহী কিন্তু ১০টা ব্ল্যান্ক ডিভিডি কিনে
এনে পছন্দের সব আইএসও আর ওপেন সফটওয়্যারগুলো রাইট করে নিয়ে গেছেন (ওনার পিসির
ইউএসবি পোর্টগুলো নষ্ট আর রাইটারে রাইট করতে সমস্যা হয়)। অনুষ্ঠানে সরাসরি অংশ
না নিয়ে মানুষকে সহায়তা করার এই আনন্দটুকু পাওয়া আসলেই অসম্ভব একটা বিষয়।

> ৫) আগে আসলে আগে পাবেন-নীতি মেনে চলতে হবে। সেজন্য অনলাইন রেজিস্ট্রেশন কারীরা
> অগ্রাধীকার পাবেন। তবে বুথের সামনে তাৎক্ষণিক রেজিস্ট্রেশন করে সিরিয়াল মত পেন
> ড্রাইভে নেয়ার সুযোগ বহাল থাকবে।

ব্যবস্থাটা ঠিক এরকমটিই ছিলো এবারের আয়োজনে।

আপনার সক্রিয় আর সুন্দর মতামত ও পরামর্শের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
--
রিং
+8801671411437

মহাসচিব
ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ

প্রধান সমন্বয়ক, "পেঙ্গুইন মেলা -
২০১১<http://www.fossbd.org/index.php/19-sample-data-articles/joomla/35-professionals>"
।। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ <http://toshazed.wordpress.com/> ।।
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ <http://linuxmint-bd.org/about_us> ।।
সদস্য, উবুন্টু
বাংলাদেশ <https://launchpad.net/%7Etoshazed>
  • Re: [Ubuntu-BD... Md Ashickur Rahman Noor
    • Re: [Ubun... Sazzad Hossain
    • Re: [Ubun... Mohammad Hasan
      • Re: [... Sazzad Hossain
        • R... Miah M. Hussainuzzaman