আপনাদের উদ্যোগকে স্বাগত জনাই। আমি লক্ষ্য করলাম, আপনাদের অনেকেই জানতে
চেয়েছেন কিভাবে সমৃদ্ধ করবেন বুঝতে পারছেন না ফলশ্রুতিতে কাউকেই সেভাবে
উইকিপিডিয়ায় নিবন্ধটি নিয়ে কাজ করতে দেখছি না।

আসলে এটি সেরকম কঠিন কিছু নয়। আপনাদের যা করতে হবে, তা হচ্ছে ইংরেজি
নিবন্ধটার যে প্যারাটা অনুবাদ করতে চান সেটি নিয়ে বসবেন ও অনুবাদ শুরু
করে বাংলা উইপিডিয়ায় তা যোগ করবেন। এখন কীভাবে তা করবেন? তার ছোট একটি
ডেমো এই ই-মেইলে আমি দেওয়ার চেষ্টা করছি। মেইলটি বড় এজন্য ক্ষমা চাইছি।
তবে ধৈর্য ধরে পড়লে কনসেপ্টটা ক্লিয়ার হবে আশা করি।

প্রথমেই চলুন যাই: http://en.wikipedia.org/wiki/Ubuntu_(operating_system)
এবং বাংলা উইকিপিডিয়ায়: http://bn.wikipedia.org/wiki/Ubuntu_(operating_system)

আমি দেখলাম ইংরেজির Development পরিচ্ছেদটি বাংলা উইকিপিডিয়ায় নেই, এবং
অংশটি আমি অনুবাদে আগ্রহী। তাই আমি ইংরেজি Development অংশের পাশে থাকা
[edit] বাটনে ক্লিক করলাম। এবং নিচের লেখাগুলো দেখলাম।

== Development ==
[[File:20110512-144509-UDSOneiric.jpg|thumb|300px|UDS group photo]]

The Ubuntu Developer Summit (UDS) is a gathering of software
developers which occurs prior to the release of a new public version
of Ubuntu.<ref>{{cite web|url=http://summit.ubuntu.com/ |title=Ubuntu
Developer Summit |publisher=Summit.ubuntu.com |date=
|accessdate=2011-05-27}}</ref>

At the beginning of a new development cycle, Ubuntu developers from
around the world gather to help shape and scope the next release of
Ubuntu. The summit is open to the public, but it is not a conference,
exhibition or other audience-oriented event. Rather, it is an
opportunity for Ubuntu developers, who usually collaborate online, to
work together in person on specific tasks.

আমি পুরোটাই কপি করে নিলাম। যেহেতু ইংরেজিতে Development অংশটি আছে
Cloud computing বা Variants পরিচ্ছেদের নিচে, এবং আমি দেখলাম বাংলাতে
"বিভিন্ন ধরন" নামে একটি অনুচ্ছেদ রয়েছে, তাই আমি ইংরেজির অনুকরণে
স্বাভাবিকভাবেই ধরে নিলাম যে, ইংরেজি Development অংশটি বাংলা নিবন্ধের
"বিভিন্ন ধরন" অনুচ্ছেদের নিচেই আসবে। তাই আমি "বিভিন্ন ধরন" অনুচ্ছেদের
পাশে থাকা "[সম্পাদনা]" লিংকে ক্লিক করলাম, এবং অনেক লেখা আমার সামনে
আসলো। যেহেতু আমি এই অংশটা সবার শেষে যোগ করতে চাচ্ছি, তাই আমি
সম্পাদনা প্যানেলের সবার শেষে গেলাম ও আগে থেকে কপি করা ইংরেজি অংশটি
পেস্ট করলাম।

এবার শুরু করলাম অনুবাদ। এবং অনুবাদ শেষে যা দাঁড়ালো, তা হচ্ছে,

== উন্নয়ন ==
[[File:20110512-144509-UDSOneiric.jpg|thumb|300px|উবুন্টু ডেভেলপার
সামিটের গ্রুপ ছবি]]

উবুন্টু ডেভেলপার সামিট বা ইউডিএস (UDS) হচ্ছে উবুন্টুর সফটয়্যার
ডেভেলপারদের মিলনস্থল, যা উবুন্টুর নতুন একটি সংস্করণ মুক্তির আগে অাগে
অনুষ্ঠিত হয়।<ref>{{cite web|url=http://summit.ubuntu.com/
|title=Ubuntu Developer Summit |publisher=Summit.ubuntu.com |date=
|accessdate=2011-05-27}}</ref>

নতুন একটি উন্নয়ন চক্র শুরুর আগে বিশ্বের বিভিন্ন স্থান থেকে উবুন্টু
ডেভেলপাররা একত্রিত হন। সামিটে তাঁরা উবুন্টুর পরবর্তী সংস্করণের চাহিদা,
ডিজাইন, প্রস্তাবিত ফিচার ও অন্যান্য বিষয় নিয়ে সরাসরি আলোচনা করেন।
সম্মেলনটি জনসারণের জন্য উন্মুক্ত হলেও, এটি কোনো সম্মেলন, প্রদর্শনী বা
দর্শক-আকৃষ্টকারী কার্যক্রম নয়। বরং এটি হচ্ছে মূলত অনলাইনে পরস্পরের
সাথে কাজ করা উবুন্টু ডেভেলপারদের জন্য কোনো সুনির্দিষ্ট বিষয়ে সরাসরি
কাজ করার একটি সুযোগ।

আমার এই অনুবাদ দেখে ও দুটির পার্থক্য দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন কি
অনুবাদ করতে হবে ও কিভাবে করতে হবে?

এবার আমি সম্পাদনা প্যানেলের নিচে থাকা "প্রাকদর্শন" বাটনে ক্লিক করে
আমার এই লেখাটা দেখতে কেমন লাগবে তা দেখলাম, এবং কোনো ভুল থাকলে তা
সংশোধন করলাম, এবং আমি সন্তুষ্ট হলে, "সংরক্ষণ" বাটনে ক্লিক করলাম।
ব্যাস অনুবাদ হয়ে গেলো, এবং সবাই সাথে সাথেই তা দেখতে পাবে। :D আপনাদের
জানাই, ঠিক কিছুক্ষণ আগেই আমি এভাবে ঠিক এই অংশটিই অনুবাদ করেছি, যা
আপনারা দেখতে পাবেন এখানে: http://bn.wikipedia.org/?diff=1087799

এবার কিছু বিষয় মনে রাখার জন্য।

১. আমি যেভাবে অনুবাদ করেছি, একইভাবে আপনারা যে-কোনো নতুন ও আগে থেকেই
থাকা অংশের উন্নয়ন করতে পারেন। শুধু আপনার সাধ্যমত প্যারা কপি করে এনে
পেস্ট করুন ও অনুবাদ করে ছেড়ে দিন। <ref></ref> ট্যাগের ভেতর থাকা
রেফারেন্স অনুবাদের প্রয়োজন নেই। খেয়াল করলে দেখবেন আমিও রেফারেন্স
অনুবাদ করি নি, যে লাইনের শেষে ছিলো সে লাইনের শেষেই রেখে দিয়েছি। শুধু
কনটেন্ট নিয়েই কাজ করেছি।

২. আপনার হয়তো [[Example]] বা [[Example|for example]] টাইপের কিছু
দেখবেন। এগুলো উইকিপিডিয়ার অন্যান্য নিবন্ধে লিংক দেওয়ার জন্য ব্যাপার
করা হয়। এগুলোও সাধারণভাবে অনুবাদ করতে পারবেন, যেমন: [[উদাহরণ]] বা
[[উদারহরণ|উদাহরণস্বরূপ]]। এটি হয়তো আপনাদের অনেকেই জানেন। [[]] হচ্ছে
যদি নিবন্ধের নাম যা এবং টাইটেল আপনি একই রকম চান, আর [[|]] হচ্ছে
নিবন্ধের নাম এক কিন্তু আপনি লিংক টেক্সট অন্যকিছু চাচ্ছেন। এ ধরনের
খুঁটিনাটি বিষয়ে যাঁরা জানতে আগ্রহী তাঁরা
http://bn.wikipedia.org/wiki/WP:HOW পাতাটি দেখতে পারেন। তবে নিবন্ধ
লেখার জন্য এটি প্রথমেই দেখে নেওয়ার দরকার নেই।

এরপরেও কোনো সাহায্যের দরকার হলে আমাকে #wikipedia-bn আইআরসি চ্যানেলে
ডাক দিতে পারেন। তাছাড়া উইকিপিডিয়ায় অ্যকাউন্ট খুলে নিলে আপনি যে স্বাগতম
বার্তা পাবেন, সেখানেই সাহায্য পাওয়ার উপায় সম্মর্কে বলা আছে। আর এই
মেইলিং লিস্ট তো রয়েছেই। :)

আর শুধু উবুন্টু হয়, উবুন্টু সংক্রান্ত ও আপনার একান্তই নিজের
আগ্রহের/ইচ্ছার যে-কোনো নিবন্ধ তৈরি/সমৃদ্ধ করতে উইকিপিডিয়ায় চলে আসুন।
সবাইকে আমন্ত্রণ রইলো।

তানভির