এটি একটি ভালো উদ্দ্যোগ। আমি এর সাথে একাত্ততা প্রকাশ করছি। আমি আমার নিজের
চিন্তা থেকে কিছু পরামর্শ দিচ্ছি। ক্ষুদ্র মানুষ। ভুল হলে আশা করি ক্ষমা
সুন্দর দৃষ্টিতে দেখবেন।
১। লিফো বা অন্য যে কোন স্থানে আমি যে কাঁদাছুরাছুরি দেখেছি তার একটি বড় কারন
বিভিন্ন অনুষ্ঠান বিশেষ করে সিডি/ডিভিডি বিলানো এবং টিশার্ট। আমার পরামর্শ হল
সিডি/ডিভিডি দেওযা বন্ধ করে দেন। প্রয়োজনে আইএসও দিয়ে দেন সাথে আমরা একটি
বুটেবল সিডি বানানোর কৌশল সহ টিউটোরিয়াল লিখে দিবো। আর টিশার্টের ব্যপার হল
খুব বেশী দরকার না হলে এটি না করাই ভালো। কেউ না পেলেই তা নিয়ে কথা উঠে। তাই
আমার এই পরামর্শ।

২। লিফো এডমিন প্যানেলের বাইরে আর কেউই কোন ধরনের অনুষ্ঠানের বিজ্ঞাপন করতে
পারবে না। কোন সংগঠন বা কিছু গোষ্ঠী যদি অনুষ্ঠান আয়োজন করতে চায় তাহলে স্পষ্ট
করে জানিয়ে দিতে হবে এর সাথে লিফোর কোন সম্পর্ক নেই। তাই কোন সমস্যা হলে বা
কোন অবজেকশন থাকলে ব্যক্তিগত ভাবে ঐ সংগঠন বা গোষ্ঠীর সাথে যোগাযোগ করতে হবে।
লিফিতে এই ধরনের কোন পোষ্টা দেওয়া যাবে না।
৩। লিফো নিয়ে সমস্যা হওয়ার আরেকটি কারন আমার কাছে মনে হয়েছে এডমিন প্যানেল
কিছু মানুষকে ব্যন করা। (আমি শুনেছি ব্যন করার ব্যপার। কাউকে ব্যান করা হয়েছে
কিনা আমি তা নিশ্চিত না। ) কাউকে ব্যন করা হলে উপযুক্ত কারণেই ব্যন করা হবে
সেটা আমার বিশ্বাস আছে। তাই যাতে করে কোন ধরনের সন্দেহ সৃষ্টি না হয় বা জল
ঘোলা করার কোন সুযোগ না থাকে তাই আলাদা পোষ্টা করে বলে দেওয়া হবে কাকে কি
কারনে ব্যন করা হল।
৪। লিফো শুরু করার দিনটি একটি অনুষ্ঠানের মাধ্যমে শুরু করা যায়। সবাই একসাথে
একটু আনন্দ-ফূর্তি করলে আশা করি নিজেদের মাঝে জমে থাকা মেঘগুলো একটু হালকা
হবে।

--
ধন্যবাদ
সগীর হোসাইন খান