১. আমার ভোট লিনাক্সদেশের কনটেন্টকে লিফোতে মার্জ করার পক্ষে। অবশ্য উল্টোটা
হলেও আপত্তি নেই। একটা কমন প্ল্যাটফর্ম হলেই হলো।

২. যাই হোক না কেন, মডারেটর সিলেকশনটা বুঝেশুনে করা উচিত। এমন কাউকে মডারেটর
করতে হবে যিনি সহজে মাথা গরম করেন না, যুক্তিপূর্ণভাবে এবং প্রয়োজনে অন্য
মডারেটরদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিতে সক্ষম। লিফোতে কোনো একটি পোস্টে
মডারেটরদের একটি সিদ্ধান্তের বিরুদ্ধে আপত্তি জানিয়েছিলাম, তাতে মডারেটর আমাকে
সম্ভবত দুদিন কোনো কনটেন্ট দেখতে দেন নি। পরে সাময়িক ব্যান উঠিয়ে নিলেও যে
পোস্টে আপত্তি জানিয়েছিলাম, সেই পোস্ট আর কখনও দেখতে পারি নি। মডারেটরদের
মেসেজ পাঠিয়েও সদুত্তর পাই নি। একটি ফোরামের পরিবেশ নষ্ট করার ক্ষেত্রে
দু-একজন ইউজার যেমন যথেষ্ট, তেমনি ফোরামের সুস্বাস্থ্য নষ্ট করার ক্ষেত্রে
হামবড়া টাইপের একজন মডারেটরই যথেষ্ট। লিফো/লিনাক্সদেশ পুনরায় চালু করার পূর্বে
এই বিষয়টি ভাবার অনুরোধ জানাই।

৩. কোনো ব্যক্তি নিককে মডারেটর না করে মডারেশনের জন্য আলাদা নিক চালুর দাবি
জানাই। কারণ কোনো মডারেটরকে কোনো কারণে পছন্দ না হলে তাঁর যুক্তিপূর্ণ
সিদ্ধান্তও অনেকের কাছে গ্রহণযোগ্য না হতে পারে। আলাদা মডারেটরের নিক
এক্ষেত্রে যথাযথ সমাধান হতে পারে। উদাহরণ: সচলায়তন ব্লগ।

৪. একত্র হওয়ার পর লিনাক্স-সম্পর্কিত যে কোনো উদ্যোগ/অনুষ্ঠান এই প্ল্যাটফর্ম
থেকেই হওয়া উচিত হবে বলে মনে করি। সবাই একত্র থাকলে আলাদাভাবে কিছু করার
প্রয়োজন পড়বে না। আলাদাভাবে একই ধরনের অনুষ্ঠান করা বিভক্তিটাকেই প্রকট করে
তোলে।

ধন্যবাদ।
গৌতম