আরেকটা বিষয় - ডিস্ট্রো ফাইট এবং মাইক্রোসফট বা এ্যাপলের বিরুদ্ধে উসকানি
দেওয়াটাও বন্ধ করা উচিৎ । লিফোতে এটার পরিমান কম ছিল, আশা করি সেই পরিবেশ আবার
ফিরে পাব । এছাড়া কিছু ভাষার ব্যবহার যেমন: "জানালা", "খিড়কি" - এগুলো রসাত্নক
অর্থে ব্যবহৃত হলেও বাইরে থেকে এগুলোকে বিদ্রুপাত্নক মনে হতে পারে এবং অনেক
সময় পাল্টা পাল্টি আক্রমনের কারন হয়ে দাড়ায় । এগুলো যদি আমরা সযত্নে পরিহার
করতে পারি তাহলো বোধহয় চমৎকার হবে । মডারেটররা এদিকটা খেয়াল রাখবেন আশা করি ।

এছাড়াও কিছু ভাষার প্রয়োগ যেমন: "শুধু চলবে না, দৌড়াবে" - এরকম কথা শুনলে যিনি
শ্রোতা হিসেবে কনফিডেন্ট হওয়া তো দূরে থাক, আমার মনে হয় আমি কোন ভাড়ের পাল্লায়
পড়লাম । সিরিয়াস ব্যাপার নিয়ে এ ধরনের মশকরা অনেকেরই অপছন্দ হতে পারে ।
ব্যক্তিগত ভাষার ব্যবহার নিতান্তই ব্যক্তিগত ব্যাপার । এটা নিয়ে জোরাজুরি চলবে
না, যদি আমরা নিজেরা এধরনের কথা বাদ দেই তাহলে আমাদের গ্রহনযোগ্যতা বাড়বে বলেই
মনে হয় ।

--
Abu Ashraf Masnun | +8801711960803 | http://masnun.me