লিফো ছিল নতুন-পুরনো সকল ব্যবহারকারীর জন্য উন্মুক্ত ফোরাম। কিছু ইগো
সমস্যার কারণে সেটি বন্ধ হয়ে যায়। লিনাক্সদেশ এরপর এলেও কেন যেন ঠিক জমে
ওঠেনি। আমার মনে হয় লিফোর অ্যাডমিনদের যে গ্রহণযোগ্যতা ছিল লিনাক্সদেশের
অ্যাডমিনের সেটা তখন ছিল না। তাছাড়া লিফোকে নিয়ে সৃষ্ট অনাকাঙ্খিত
পরিস্থিতিও অনেককে কমিউনিটির প্রতি আস্থা হারাতে ভূমিকা রেখেছে। এখন
আলাপ-আলোচনার পরে মনে হচ্ছে অনেকে লিফোকে ফেরৎ চাচ্ছেন। আমার মনে হয় ঠিক
লিফো নামে না হলেও নতুন নামে লিনাক্সদেশের কন্টেন্ট মার্জ করে একটা ফোরাম
করা যেতে পারে। নাম ঠিক করার জন্য মেইলিং লিস্ট ব্যবহার করা যেতে পারে।
আমরা বিভিন্ন নাম দিলে আলোচনার মাধ্যমে সুন্দর নাম বাছাই করা খুবই সম্ভব।

পাশাপাশি অতীতের মত ভুল করবো না এমন শপথ নিতে হবে ভাল কিছু পাওয়ার জন্য।
সবকিছু কি মনের মত হয় ? ভিন্নমতের মানুষ থাকতেই পারে, তাকে ভদ্রভাবে দোষ
ধরিয়ে দিলে তার কাছে খারাপ লাগবে না। আপ্র বা প্রজন্ম নিয়ে আপত্তি ওঠেনি
কারণ তাদের নীতিমালা ঠিক, মডারেশন প্যানেলও যথেষ্ট ভাল।

আমি আশা করছি সহসাই নতুন একটা ফোরামের ঘোষণা পাব, সেখানে সেই লিফোর মত
মজা করতে পারব। নতুনভাবে, নতুন নামে।