কারও মনে ব্যথা দিলে আমি দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী।
আমি নিজেও উবুন্টুতে নতুন। ইংরেজিও ভাল পড়তে পারিনা। সবকিছু আমাকে একা একাই
শিখতে হচ্ছে। বাংলাদেশের গিক'দের মানসিকতার উদাহরণ বাস্তবে দেখেছি। এটা ঠিক
এদেশের প্রাইমারিতে ভর্তি হওয়া ছাত্রদের মধ্যে মাত্র ০.০০০১ % মাস্টার্স পড়তে
পারে। তাদের মধ্যে আরও অনেক কম সংখ্যক পড়তে পারে বুয়েট বা কম্পিউটার বিজ্ঞানের
মতো জটিল বিষয়ে। অতএব তারা একটু উন্নাসিক হবেন এ আর বিচিত্র কি? তৃতীয় বিশ্ব
না?
যাহোক, ফোরাম ব্যবহার করার জন্য অভ্রনীল, শাবাব মুস্তাফা (তাদের মতো উদার,
ধৈর্যশীল, সহায়তাপ্রবণ মানুষ টেক বাংলায় বিরল, আমার দুর্ভাগ্য যে, তাদেরকে আমি
বাস্তবে পাইনি) আমাকে একাধিকবার বলেছেন। কিন্তু নেট স্পিড কম এবং সেটাও (phpbb)
আর একটা নতুন সফটওয়ার (ওয়েব এপ্লিকেশন)। অতকিছু শেখার মতো মেধা আমাদের কি আর
আছে? এখন পর্যন্ত উইকিপিডিয়ার কোডগুলো বুঝতে পারলাম না। সেই আমি উবুন্টু
ব্যবহার করছি এবং একটু একটু বুঝতে পারছি। অতএব আমাদের বুদ্ধির মাত্রা কতটুকু
বিবেচনা করুন।
সুশান্ত কর একজন বাংলা ভাষার শিক্ষক। তাঁকে আমিই ঠেলেঠুলে উবুন্টুতে নিয়ে
এসেছি। কিন্তু সমস্যাগুলোর সমাধান দিতে পারিনি বলেই না মেইলিং লিস্টে তাকে
পাঠিয়েছি। আমি সমাধান করতে পারলে তো আর এখানে পাঠাতাম না। সেইজন্য এখানে আমার
অংশগ্রহণ কম।

Aero
http://www.banglahacks.com
--