অনেক ধন্যবাদ আলোচনায় অংশগ্রহন করার জন্য।

আমি নিজে ফুলটাইম লিনাকস ব্যবহারকারী নই, মাঝেমাঝে মিন্ট ব্যবহার করি। লিনাকস
ব্যবহারের মূল সমস্যা হচ্ছে এমএস অফিস। আমাকে এমএস অফিস খুব ব্যবহার করতে হয়, যা
কিনা ওপেন অফিসে একেবারেই ফরম্যাট ভেংগে যায়। এক্সেলের অনেক ফর্ম কাজ করেনা। এমনি
অনেক সমস্যা। সেজন্য আমি মনে করি যে এটা এখনো উইন্ডোজের সমকখ্য হয়নি।
হার্ডওয়্যার
আর গেমের কথা তো বাদই দিলাম। ডটনেট ও কাজ করেনা। অনেক সমস্যা।

আমি জানতে চাইছিলাম যে এত এত সমস্যার পরও আপনারা কি মনে করেন যে উবন্টু লিনাকস
একদিন উন্ডোজের সমান সমান হবে? সবস সমস্যার সমাধান হবে কি? লিনাকস সমাজ এসব
সমস্যাকে কিভাবে দেখছে? তাদের কি এসব সমাধানে কোন কর্মপরিকল্পনা আছে?

আরেকটা ব্যাপার অর্থনৈতিক যোগান না থাকলে কোন প্রজেক্টে কেউ লেগে থাকেনা। তাই শুধু
শখের বশে যারা লিনাকস ডেভলপ করে তারা কিন্তু ধারাবাহিকভাবে থাকবেনা। উন্ডোজে
সফটওয়ার ডেভেলপ করে লোকজন টাকা-পয়সার জন্য, তাহলে লিনাকসে কেন সে ডেভেলপ করবে?
সে ত
টাকা পাচ্ছেনা? মানে রোজগার হচ্ছেনা।তাছাড়া শখের বশে বানানো সফটওয়ারের চেয়ে
প্রফেশনালী ডেভেলপ করা সফটওয়ার অনেক ভালো হবে - তাই নয় কি? শখের বানান সফটওয়ার
দিয়ে
প্রফেশনাল সফটওয়ারের সাথে প্রতিযোগীতা করা খুব কঠিন বলেই মনে হয়।আসলে এই
ব্যাপারগুলাই ঠিকমত বুঝতে পারিনা।

আমি যে অনুষ্ঠানের কথা বলছি সেটা গতবছর হয়েছিল, ঢাকা ভার্সিটিতে, মিন্টু-বনটুর
আড্ডা বা এই ধরনের নাম। উবন্টু বাংলাদেশ যেই ডিস্ক দিয়েছিল ঐটা টাকা দিয়ে কিনে
দেখেছিলাম যে কোন কাজের না - পুরো টাকাটাই নষ্ট হয়েছিল, কিন্তু দাম ছিল মনে হয়
৬০
টাকা! ওটার কথাই বলছিলাম। এরপর থেকে আর কাউকে বিশ্বাস করিনা। উবন্টু বাংলাদেশই যদি
এরকম করে তাহলে অন্যরা কি করবে? এইটা অন্য কথা অবশ্য। তাই কেউ নিজের লাভ ছাড়া
নিসার্থভাবে কাজ করছে - এটাই বিশ্বাস হয়না। দয়া করে কেউ আবার কিছু মনে করবেননা।

 আবারো সবাইকে ধন্যবাদ, উত্তর দেবার জন্য।