লিনাক্সের অনেক সমস্যা আছে আমিও স্বীকার করছি তবে লিনাক্স যে হারে দ্রুত বৃদ্ধি
পাচ্ছে তাতে করে উইন্ডোজের অবস্থান অচিরেই নরবরে হবে এতে কোন সন্দেহ নেই। আমার
কাছে আই,ই,আর,(ঢা,বি,) এর এক বড় ভাই ফোন করেছিল উবুন্টু, অপেন অফিস, আর অপেন
সোর্স সম্পর্কে জানবে বলে। আমি জিজ্ঞাসা করলাম কেন ভাই? জিজ্ঞাসা করার কারন আমি
অনেক অবাক হয়েছিলাম। তিনি বললেন একটি এনজিওতে তার ভাইবা আছে। সেই এনজিও উবুন্টু
আর ওপেনসোর্স ব্যবহার করে। লিখিত পরীক্ষায় এই ব্যপারে প্রশ্ন ছিল। ভাইবাতেও
থাকবে। পরে তাকে আমি উবুন্টুর সিডি দিয়েছিলাম এবং অবশ্যই ফ্রিতে। তাহলে চিন্তা
করেন কিভাবে লিনাক্স আগাচ্ছে।
মনে রাখবেন উইন্ডোজ আর লিনাক্সের উদাহরন হল গুগল আর বাংলাদেশের কোন একটা সার্চ
ইঞ্জিনের মত। যেই গুগল সারা পৃথীবিতে চষে বেরাচ্ছে তাকে টেক্কা দিতে কয়েকদিন
আগে যেমন যাদুরকাঠিডটকম শুরু হওয়া সার্চ ইঞ্জিন কি সহজে পারবে? এর জন্য সমসয় ও
শ্রম দিতে হবে।

মনে রাখবেন উইন্ডোজে সমসয় দিচ্ছে কিছু অল্প সংখ্যাক মানুষ যারা অর্থের বিনিময়ে
তা করছে আর লিনাক্সে কাজ  করছে সারা দুনিয়া ব্যাপি মানুষ। কে বেশি ভাল কবরে/

আমরা লিনাক্সে কাজ করি বিনামূল্যে। কারন উইন্ডোজ একটি অপারেটিং সিসটেম কিন্তু
লিনাক্স একটি আদর্শও। তাই দুইয়ের তুলনা চলে না।

এখন লিনাক্সে এমন অনেক কিছু আছে যা উইন্ডোজে নেই। তাই আজকাল নেটে এমন অনেক সাইট
দেখি যারা সেগুলো উইন্ডোজে করার জন্য কাজ করছে। যেমন ওয়ার্ক স্পেস ইত্যাদি।
তাহলে কারা ভাল।

ভাই আমি লিনাক্স ব্যবহার করি কারন এটি আমাকে চুরি করতে শেখায় না। আর তাছাড়া বার
বার ভাইরাসে টিকা নেওয়ার মত এত ধৈর্য আমার নেই।

৩০ মে, ২০১১ ১:২০ pm এ তে, maSnun <mail...@masnun.me> লিখেছে:

--
ধন্যবাদ
সগীর হোসাইন খান