maSnun vai,

আমি আমার বানানো একটি সফটওয়্যার এ এই কোডটুকু লাগিয়ে দিলাম : "gksudo rm -r /"
। আপনি আমাকে বিশ্বাস করেন বা আমার সফটওয়্যারের বিকল্প নাই । আপনি নির্দ্বিধায়
এটিকে পারমিশন দিয়ে দিলেন । কি হবে তা অনেকেই আচ করতে পারবেন । এভাবে আপনার
পারমিশন নিয়ে আপনার অনেক ডাটাই চুরি করা সম্ভব, ফিশিং ও সম্ভব । যেটা সম্ভব না
সেটা হল আপনার অনুমতি ছাড়াই ছড়িয়ে পড়া । মডার্ন অপারেটিং সিস্টেমগুলোর
সবগুলোতেই এই ফিচারটি কম বেশি সক্রিয় তবে লিনাক্সে শুরু থেকেই এটা ছিল । এই
প্রযুক্তির যাত্রা লিনাক্স (বা আরো আগে ইউনিক্স) থেকেই শুরু হয় । এটাই
লিনাক্সের বড় কৃতিত্ব ।

_____ ______ ______

আপনার এই কথাগুলোর সাথে একদম সহমত এবং এইটুকু বুঝতে পারলে আরও কোন সমস্যা থাকে
না যে, কিভাবে লিনাক্সেও ভাইরাস বা ম্যালওয়্যার ছড়িয়ে যেতে পারে। খুব পরিস্কার
ধারনা হলো এই বিষয়টি থেকে। আসলে ব্যাপারটা হতে পারমিশন ছাড়া লিনাক্সে সেইরকম
কোন কাজ করা সম্ভব নয়, কিন্তু ভুল বশত অথবা না জেনে যদি ইউজার নিজেই পারমিশন
দিয়ে বসেন তাহলে তো ঘরের কুটুম অজান্তেই গলাই ছুরি চালাবে।

আপনার লেখা একটু পুরোপুরি ধারনা দিতে সক্ষম হলো। তবে আমার ভয় হচ্ছে এরপরও হয়তো
কিছু কথা থেকে যেতে পারে। আর আমার এই থ্রেডটি দেয়া হয়তো ঠিক হয়নি, অনেক
অনাকাঙ্খিত তর্ক বিতর্কের অবতারনা হয়ে গ্যালো। ক্ষমা চাইছি সবার কাছে। তবে এই
থ্রেডের কিছু কিছু মন্তব্য একদম ব্যক্তিগত আক্রমনাত্মক ভাবে হাজির হয়েছে যা কোন
কোন ব্যক্তির লিনাক্স সম্পর্কিত অতীত গুনগত মানের কোন বিচার করা হয়নি। আশাকরি
এই সব অনাকাঙ্খিত সমস্যা থেকে উত্তরণ ঘটবে উবুন্টু মেইলিং লিষ্টের। ধন্যবাদ
সবাইকে।

বিণত
আজম মাহমুদ
রাজশাহী।