পরীক্ষার পড়াশোনা নিয়ে খুবই ব্যস্ত , কিন্তু কাল হঠাৎ কেনো যে নিজের চিন্তা
বলার মত পাগলামী করলাম কে জানে ? আজ আবিস্কার করলাম কাল যা লিখেছি তা ছন্নছাড়া
জগাখিচুরী মার্কা একটা শব্দের সমাবেশ হয়ত কিন্তু কোন লেখা নয় , অন্তত অন্যকে
বোঝানোর জন্য । সগীর ভাই যেভাবে ভুল বুঝেছেন তাতে মোটামুটি আতঙ্কিত হয়েই বিষয়টা
গুছিয়ে লিখতে বসলাম । সগীর ভাই, আপনার কথা বললাম দেখে রাগ করবেন না যেনো আবার -
আপনার ভুল বোঝার দোষটা আপনার না , পুরোপুরিই আমার এবং আমার আগোছালো লেখার ।

আমার কথার মূল সুর ছিল ইন্সটিটিউশনালাইজেশন নিয়ে । আমি আগেই বলেছি ব্যক্তিগত
পর্যায়ের ব্যবহারকারীদের নিয়ে আমার কোন মাথা ব্যাথা নেই । ব্যক্তিগত পর্যায়ে
কেউ কারো কাছে বাধা না । না আমি আপনার কাছে বাধা , না আপনি আমার কাছে বাধা ।
ফলে যেটা হয় ব্যক্তিগত পর্যায়ে কাউকে লিনাক্সে বা অপেন-সোর্স প্লাটফরমে কনভার্ট
করা তেমন কোন ব্যাপার না , আপনি একজন ব্যক্তিকে বোঝাতে সক্ষম হলেই তাঁকে মুক্ত
পৃথিবীর একজনে পরিনত করতে পারবেন । একটা ছোট উদাহরন দেইঃ আমি যখন ভার্সিটিতে
লেভেল ১ টার্ম ১ এ ( মানে ফার্স্ট সেমিস্টার ) তখন মূল রুমে যায়গা না পাওয়ার
কারণে গনরুম নামের ১৪-১৫ জনের রুমে ছিলাম । আমাদের অনেকেরই পিসি ছিল, ল্যাপটপ
ছিল । সারা রুমে শুধু আমি একা ছিলাম উবুন্টু ইউজার , তখন ডেস্কটপ ব্যবহার করতাম
- সেই ডেস্কটপে শুধু উবুন্টুই ছিল ( এখনও শুধু উবুন্টুই আছে ) , আর কিছু ছিল না
। আমার রুমের সবার সাথে পরিচয় যখন হয়ে গেলো তখন থেকেই তাদের উবুন্টুর কথা বলতাম
, গ্রাফিক্যাল ইফেক্ট দেখাতাম , ভাইরাস যে ধরে না সেটা দেখাতাম । তারা একেকজন
একেক জিনিসে মুগ্ধ হয়েছিল - কেউ গ্রাফিক্যাল ইফেক্ট দেখে , কেউ হার্ডওয়্যার
সাপোর্ট দেখে , কেউ ভাইরাস না ধরার সুবিধা দেখে । ফলাফলঃ ১ মাস পরেই আমার রুমের
সবাই পুরোপুরি উবুন্টু কিংবা লিনাক্স মিন্ট ইউজার ! সত্যি বলতে প্রথম সপ্তাহেই
অর্ধেতের বেশী লিনাক্সে কনভার্ট হয়ে গিয়েছিল ।
লিনাক্স কম্যুনিটির মূল শক্তি একে অপরের সাথে শেয়ার আর সাহায্যের মধ্যেই নিহিত
। আমার রুমের যাদের কথা বললাম তারা নিজ দায়িত্বে অন্যজনকে লিনাক্সের কথা
জানিয়েছে , আমার সাথে যোগাযোগ করিয়ে দিয়েছে । এই* যে কম্যুনিটিকে বড় করার
প্রবণতা এটা লিনাক্সের একদম গোড়ার বিষয় , একদম বেসিক ফিচার -  একারনেই
ব্যক্তিগত পর্যায়ে লিনাক্সের ব্যবহার নিয়ে , প্রচার প্রসার নিয়ে চিন্তিত হবার
আসলেই কিছু নেই । এটা জ্যামিতিক হারে পরিবর্তিত হয় এবং এর পরিবর্তন সবসময়ই
পজিটিভ* ।

এবার আসি আসল কথায় বা ইন্সটিটিউশন নিয়ে । ইন্সটিটিউশন এবং ব্যক্তিগত পর্যায়ের
মধ্যে সবচেয়ে বড় তফাৎটা হল ব্যক্তিগত পর্যায়ে আপনি চাইলেই কিছু করে ফেলতে পারেন
, কিন্তু প্রাতিষ্টানিক পর্যায়ে সেটা সম্ভব না । আপনি আজকে চাইলেন আপনার সব mp3
ফাইল কে কনভার্ট করে .ogg করে ফেলবেন ‍ - করে ফেলতে পারেন সমস্যা নেই । কিংবা
চাইলেন আজকে উবুন্টু বদলে অপেন সুয্যে দেবেন - তাও সমস্যা নেই । কিন্তু আপনি
আজকে চাইলেন অফিসের সব ডকুমেন্ট .docx থেকে .odt তে নিয়ে আসবেন - সম্ভব না ,
আপনাকে ফরম্যাটিং ঠিক করার জন্যও অনেক সময় দিতে হবে । আবার চাইলেন হঠাৎ করে
সিস্টেম লিনাক্সে কনভার্ট করে ফেলবেন কিন্তু আপনার অফিসের ট্র্যাকিং সিস্টেম
উইন্ডোসে তৈরি করা কিংবা আপনার অফিসে যে স্পেশালাইজড সফটওয়্যার ব্যবহার করা হয়
সেটা তৈরি করা উইন্ডোস প্লাটফরমের জন্য - আপনার কী মনে হয় ? রাতারাতি পরিবর্তন
করা সম্ভব ?

আমি আগেও উল্লেখ করেছি কিছু বেসরকারী প্রতিষ্টান বাদে সবাই উইন্ডোস প্লাটফরমে
চলে , সবগুলো সরকারী অফিস উইন্ডোস প্লাটফরমে চলে । এখন এই যে প্রতিষ্টানগুলো
উইন্ডোস প্লাটফরমে চলছে তাদের আপনি চাইলেই তাদের কনভার্ট করে ফেলতে পারবেন না ,
কনভার্সন এক্ষেত্রে একটা লেংথি প্রসেস । এই বিষয়টাতে যাবার আগে আরেকটা জিনিস
উল্লেখ করা দরকার , হাটে-ঘাটে গন্জে-মাঠে এখন কম্পিউটার শেখার দোকানের অভাব নেই
। সেখানে শেখানো হয় মাইক্রোসফট ওয়ার্ড , এক্সেল পাওয়ার পয়েন্ট ইত্যাদি ইত্যাদি
। কেনো এগুলো শেখানো হয় ভেবে দেখেছেন কী ? কারণ এগুলো অফিসে ব্যবহার করা হয় ।
আমার এক পরিচিত , আমি চাচা বলে ডাকি , উনার একটা এমন প্রতিষ্টান আছে । উনাকে
আমি যাবতীয় অপেন ইকুইভেলেন্টের সাথে পরিচয় করিয়ে দিয়েছি । উনার প্রতিষ্টান
স্বাভাবিকভাবেই ওয়ার্ড , এক্সেল শেখানো হয় । উনাকে জিজ্ঞেস করেছিলাম কেনো অপেন
অফিস রাইটারে শিখান না , দুইটাতো দেখতে প্রায় হুবহু এক । উনি জবাবে বলেছিলেন
রাইটারে কেউ কাজ করতে পারে কিনা সেটা তো আর চাকরি দেয়া প্রতিষ্টানগুলো দেখবে না
, তারা দেখবে ওয়ার্ড পারো কিনা , এক্সেল পারো কিনা - এগুলার জন্য সার্টিফিকেট
আছে কিনা । যদি অপেন অফিসের সার্টিফিকেট চাইতো তাইলে তো আমি অপেন অফিসই
শিখাইতাম ।  আমি জবাব শুনে আর কিছু বলিনি , কথাটা নেহায়েত মিথ্যা নয় ।

সগীর ভাই তার ক্যাম্পাসের বড় ভাইয়ে কথা বলেছেন , আমিও তাঁর উদাহরন টানছি । এই
ভাইয়া কী আগে থেকে ওয়ার্ড কিংবা এক্সেল চিনতেন না ? যেহেতু ভার্সিটিতে পড়েন আশা
করি চিনতেন । কিন্তু উবুন্টু বা অপেন অফিস চিনতেন না, কারৃন এটা না চিনেও তার
কাজ ঠিকই হয়ে গেছে । ভাইয়া কখন এসবের ব্যাপারে অবগত হয়েছেন ? যখন একটা
প্রতিষ্টান উবুন্টু ব্যবহার করছে এবং তার এম্পয়ি বা ভবিষ্যত এমপ্লয়িদের কাছে
উবুন্টু এবং অপেন অফিসের দক্ষতা আশা করছে । এবার চিন্তা করে দেখুন *এই এনজিওএর
মত বাংলাদেশের অন্যান্য প্রতিষ্টান , সরকারী অফিস যদি অপেন সফটওয়্যার ব্যবহার
করত তবে আমার চাচার মত অফিস সফটওয়ার শেখানোর প্রতিষ্টানগুলো মাইক্রোসফট ওয়ার্ড
কিংবা এক্সেল না শিখিয়ে অপেন অফিসই শেখাতো* ।

এবার আবার আসি আমার বন্ধুদের প্রসংগে । ১ টার্ম পরে - মানে লেভেল ১ টার্ম ২ এ
ইউআরপি , আইপিই এবং আরো কিছু ডিপার্টমেন্টের অফিস সফটওয়্যারের উপর একটা ১.৫
ক্রেডিটের সেশনাল কোর্স ছিল । সেখানে শেখানো হয়েছে ওয়ার্ড , এক্সেল , পাওয়ার
পয়েন্ট , এক্সেস এর কাজ । সেই কাজের জন্য তাদের পিসিতে উইন্ডোস ইন্সটল করতে
হয়েছে । ইলেকট্রিক্যালের ছিল পিস্পাইস( সিমুলেশন সফটওয়্যার) ল্যাব সেকাজের জন্য
তাদের উইন্ডোস ইন্সটল করতে হয়েছে । আমাদের ছিল অটোক্যাড ল্যাব , সেকাজের জন্য
আমাদের উইন্ডোস ইন্সটল করতে হয়েছে । উইন্ডোস পাইরেসি করব না আমার ডেস্কটপটাকে
বাসায় পাঠিয়ে বোনের ল্যাপটপ নিয়ে আসতে হয়েছে , যেটা জেনুইন উইন্ডোস দেয়া ছিল ।
তবুও বাচতে পারিনি , ভার্সিটির মেইল এড্রেস নেই বলে অটোক্যাডের স্টুডেন্ট এডিশন
পাইনি , তাই পাইরেটেড ই ব্যবহার করতে হয়েছে । কিন্তু প্রশ্ন হচ্ছে কেনো? কারণ
একটাই ইন্সটিটিউশনগুলো এটাই ব্যবহার করছে । আমার যেটুকু ড্রয়িং তার বেশীরভাগই
২ডি । তাই কিউক্যাডেই আমি কাজ করতে পারি । কিন্তু কিউক্যাড কেনো শেখানো হয়নি ?
কারণ অটোক্যাড সব যায়গায় ব্যবহার করা হয় । আমার প্রশ্ন হচ্ছে যদি মাইক্রোসফট
অফিসের যায়গায় অপেন অফিস শেখানো হত , পিস্পাইসের যায়গায় qucs শেখানো হত কিংবা
অটোক্যাডের যায়গায় কিউক্যাড শেখানো হত তবে কি আমার কোন বন্ধুকে আবার উইন্ডোস
ইন্সটল করতে হত ? উত্তর টা খুজে নিন ।

প্রাতিষ্টানিক ক্ষেত্রে যে আমরা বাধা এর আরেকটা কড়া উদাহরন দেইঃ শাহজালাল
বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একটা সাইবার ক্যাফে আছে । সেখানে প্রত্যেক
ছাত্র দৈনিক ২ ঘন্টা করে ব্রাউজ করার সুযোগ পায় - একদম বিনামূল্যে । আপনারা
জেনে অবাক হবেন সেই উবুন্টু 8.04 ( গাটসি ) এর সময় থেকে এখানে উবুন্টু ব্যবহার
করা হয় । এটা সম্ভব হয়েছে জাফর স্যারের মত প্রযুক্তি সচেতন মানুষেরা সেখানে
আছেন বলে । এবার আরেকটু অবাক করি , সিএসই ডিপার্টমেন্টের থেকে যত কোর্স করানো
হয় ( অপারেটিং সিস্টেম নামে একটা কোর্স ছাড়া ) সব করানো হয় উইন্ডোস প্লাটফরমে !
অফিস সংক্রান্ত কোর্সগুলো করানো হয় মাইক্রোসফট অফিস প্লাটফরমে , ডাটাবেজ করানো
হয় অফিস এক্সেস প্লাটফরমে । কেনো ? কারণ একটাই অন্য মেক্সিমাম প্রতিষ্টান এই
প্লাটফরমে চলে । খেয়াল করুন যতক্ষন ব্যক্তিগত ব্যবহার ছিল ( সাইবার ক্যাফেতে )
ততক্ষন পর্যন্ত সব ঠিকঠাক ছিল , কিন্তু প্রতিষ্টানের প্রশ্ন আসতেই সবাইকে ছাড়
দিতে হচ্ছে ।

আমাদের সরকারী বা বেসরকারী প্রতিষ্টানগুলো ইচ্ছা করলেই পারে । অনেক বেসরকারী
প্রতিষ্টান , বিশেস করে ওয়েব ডেভেলপমেন্ট ফার্ম লিনাক্সে কনভার্ট হয়ে গেছে ।
সরকারী প্রতিষ্টান গুলোও যে সদিচ্ছ থাকলে পারে তার উদাহরন নির্বাচন কমিশনের
কাজে অভ্রের ব্যবহার । এই প্রজেক্টের দায়িত্বে থাকা সচিবের দূরদর্শিতায় ফলেই
ইউনিকোডে একটা ডাটাবেজ আমরা পেয়েছি । আমার আগের পোষ্টের মূল কথা ছিল
প্রতিষ্টানগুলো যদি অপেন প্লাটফরমে চলে যায় তবে এই যে আমরা প্রফেশনাল লেভেলে
যাবার সময় আবার উইন্ডোস লেভেলে আটকে যাচ্ছি সেটা দূর করা যেতো । দেশের
সফটওয়্যারের নতুন খাতও তৈরি হত ।

তবুও প্রশ্ন থেকে যায় , একজনের চেয়ে এখন আমাদের কেনো প্রতিষ্টানের দিকে বেশি
নজর দেয়া জরুরী ? আমি আগেও বলেছি ব্যক্তিগত পর্যায়ে লিনাক্সের প্রচার প্রসার
জ্যামিতিক হারে বাড়তেই থাকবে । কিন্তু ধরুন আপনি একটা মাল্টিন্যাশনার
কোম্পানিতে চাকুরি করেন যেখানে প্লাটফরম উইন্ডোস , কিন্তু বাংলাদেশের শাখাতে
বেশীরইভাগই লিনাক্সে দক্ষ । তাদের এই দ্ক্ষতা কী কাজে আসবে ?  তাদেরকে আবার
উইন্ডোস প্লাটফরমেও দ্ক্ষ হতে হবে । সব প্রতিষ্টান যদি লিনাক্সে চলে তবে দক্ষ
জনগন এমনিতেই তৈরি হবে । এখন যেমন অটোমেটিক ভাবে উইন্ডোসের সফটওয়্যারে দক্ষ
জনগন বাড়ছে - ঠিক তেমন করে । কিন্তু সেজন্য প্রতিষ্টানগুলোকে তো আগে কনভার্ট
হতে হবে , সরকারী অফিসগুলোকে তো লিনাক্সে কনভার্ট করত হবে । বিড়ালের গলায় ঘন্টা
বাধবে টা কে ? আমি ? আপনি ? মানুষকে বোঝানোর জন্য যেমন মানুষ লাগে
,*প্রতিষ্টানকে বোঝানোর জন্য প্রতিষ্টানই লাগে
*। আমি একা গিয়ে বাংলাদেশ সরকারকে বলতে পারবো না যে এটা ভাল , এটা খরচ বাচাবে ,
এটা পাইরেসি মুক্ত করবে ... সরকারকে বলার জন্য লাগবে প্রতিষ্টান । রিং ভাই আগের
পোষ্টে ক্যাননিক্যাল, গ্লু এর কথা বলেছেন - এবার চিন্তা করে দেখুন তো *রিচার্ড
স্টলম্যান কেনো গ্নু নামের প্রতিষ্টান তৈরি করলেন ? কেনো মার্ক শাটলওয়ার্থ
ক্যাননিক্যাল নামের প্রতিষ্টান তৈরি করলেন ? *কারণ প্রাতিষ্টানিক কোন কিছু আর
ব্যক্তিগত কোন কিছুর মাঝে আকাশ-পাতাল তফাৎ ।

যদি অপেনসোর্সকে সত্যি দেশে ছড়িয়ে দিত হয় তবে প্রাতিষ্টানিক রুপ দেয়া ছাড়া কোন
উপায় নেই । রিং ভাই একটা প্রতিষ্ঠান চালান , বিডিওএসএন নামের একটা প্রতিষ্টান
আছে ( যেটা আবার কার্যত অচল ) , আপনাদের কাছে অনুরোধ অপেন সোর্সকে শুধু
ব্যক্তিগত পর্যায়ে ছড়ানোর কাজ না করে প্রাতিষ্টানিক রুপ দিতে চেষ্টা করুন । @
সবাই,  মেইলিং লিস্টে উইন্ডোসের সাথে লিনাক্সের তুলনা না করে কিভাবে
প্রাতিষ্টানিক ভাবে লিনাক্সকে ছড়িয়ে দেয়া যায় সেটা নিয়ে আলোচনা করুন ।

আশা করি আমি কী বলতে চেয়েছি বোঝাতে পেরেছি । রিং ভাইয়ের এতো লম্বা পোষ্টটাও
মূলত আমি যা বলতে চেয়েছি তার ভুল ইন্টারপ্রিটেশনের ফলাফল তাই আর জবাব দিচ্ছি না
। তবে একটা বিষয় উল্লেখ করি রিং ভাই পাইরেসি ট্র্যাক করার কথা বলেছেন ,
বাংলাদেশে পাইরেসি দমনে সরকারের কথা বলেছেন , টরেন্ট সাইট বন্ধের কথা বলেছেন ।
আমি ভাবছি আপনার কল্পনা কতটুকু বাস্তব হয় দেখা যাক । টরেন্টে তো আমেরিকা
ইংল্যান্ডেরই সিডার বেশি দেখি :) - যাই হোক কথাটা এমনি কথার পিঠে কথা বলা । আমি
এবিষয়ে আলাপ করতে মোটেও আগ্রহী না - বিশেষ করে যখন বাংলাদেশে ভবিষ্যতে কি হবে
সেটা নিয়ে আলোচনা হচ্ছে ।

@সগীর ভাই , আমার মনে হয়না উপরের কেউই ব্যক্তিগত ব্যবহার বাড়ানোর বিপক্ষে কথা
বলেছেন , যেহেতু কেউ বিরুদ্ধে বলছেন  না তাই মতে তীব্র বিরোধিতাও করার সুযোগ
নেই :) আমরা সবাই একটা কম্যুনিটি , এটা বাড়বেই । আমার পোষ্টের কোন অংশই
ব্যক্তিগত ব্যবহারকারীদের বিরুদ্ধে ছিল না । আশা করি বিষয়টা বুঝাতে পেরেছি ।

টার্ম ফাইনাল পরীক্ষা চলছে , পড়াশোনা নিয়ে অনেক চাপে আছি । সবাই দোয়া করবেন ।
ভাল থাকুন ।

--

It is better to sit alone than in company with the bad; and it is , better
still to sit with the good than alone. It is better to speak to a seeker of

- Prophet Mohammed SM (From  Bukhari)
--
Ubuntu Bangladesh