> মিনি থিসিস দেখে মনে হচ্ছে  বাংলার অনুবাদ সম্ভব নয়। :)

সম্ভব নয় কথাটা ঠিক না। প্রাযুক্তিক দিক থেকে সম্ভব। কিন্তু বর্তমান
পরিস্থিতিতে স্বেচ্ছাশ্রম দিয়ে সম্ভব কিনা সেটাই কথা।

> এতো নৈরাশ্য কেনো ভ্রাত:? কবে শুরু করা উচিৎ? এখন মাথা দেয়া যাবে? বিজ্ঞ মতামত
> আশা করছি।

ব্যাপারটা আশার বা নৈরাশ্যের নয়, অতীত অভিজ্ঞতার। অতীতে এই রকম বেশ কিছু
প্রজেক্টের সুরতহাল দেখেই এই সিদ্ধান্তে উপনীত হওয়া। ১২ বছরের বালকের কাছে ৪২
বছরের মানুষের মত আচরণ আশা করা যেমন বোকামি তেমনি আমার কাছেও মনে হয়েছে একেবারে
এখনই এত বড় প্রজেক্টে হাত দিয়ে লেজে-গোবরে করার চাইতে নিজেদের আরো গুছিয়ে নেয়া
এবং ছোট ছোট প্রজেক্ট দিয়ে অভিজ্ঞতা সঞ্চয় করে নেয়া আগে দরকার।