দেখা যায় যারা লিনাক্স ব্যবহার করে তারা নিজেরাই সচেনতন না।

এ কথাটি যথেষ্ট অপমানজনক । সচেতন এবং স্মার্ট না হলে কেউ লিনাক্স ব্যবহার করত
না । সবাই উইন্ডোজ বা ম্যাকেই পড়ে থাকত । লিনাক্সের অনেক সীমাবদ্ধতার পরেও
মানুষ লিনাক্স ব্যবহার করে মূলত সচেতনতা থেকে । আপনার এরকম অবজার্ভেশনের কারন
জানি না তবে এর সাথে আমি দ্বি-মত পোষন করছি ।

> যে কারনে অনলাইনে কোন জরিপ হলে কাউকে ঠিক ভাবে খুজে পাওয়া যায় না। নিজ গরজে
> কেউ অংশগ্রহণ করতে চায় না।

দেখুন লিনাক্স জরিপের ফলাফল উন্মুক্ত ছিল । কেউ তার নিজের প্রাইভেসী রক্ষা করতে
চাইতেই পারে । আপনার আর আরেকজনের অবস্থা একই রকম হতে নাও পারে । এ বিষয়ে আক্ষেপ
না করাই ভাল । ইনশা আল্লাহ একদিন লিনাক্স ছড়িয়ে পড়বে এবং তখন জরিপ ছাড়াই মানুষ
বুঝবে লিনাক্সের ইউজারবেইজ বেশ বড় ।

> আর সেটা যদি সশরীরে হয় তাহলে মানুষের কাজের চাপ আরো বেরে যায়। তাই মানুষের
> উপস্থিতি
> এক্ষেত্রে বেড়ে যায়।

কাজের চাপ বেড়ে গেলে উপস্থিতি কমে যাওয়ার কথা । আপনি বোধহয় তাড়াহুড়ো করে
লিখেছেন । অসুবিধা নেই, বুঝতে পেরেছি ।

> আমাদের যে আয়োজন ছিল তা ছিল প্রচারের জন্য। আজ রাস্তায় কিছু মানুষ দেখলেও
> আমাদের লাভ। কারা আসলো আর কারা আসলোনা তা নিয়ে আমাদের চিন্তার কোন কারন
> দেখিনা।
> দর্শক না হলে আমাদের কাজ ব্যর্থ হয় না। কারন এই আয়োজন থেকে আমরা আর্থিক বা
> রাজনৈনিত কোন ফায়দা পাবো না।

আপনি আর্থিক বা রাজনৈতিক ফায়েদার কথা ভাবছেন, অনেকে এটুকুর কথা ভাবেও না । তবে
এটা ঠিক রাস্তার সাধারন মানুষের কাছে মেসেজ পৌছে দেওয়াটাও একটা সফলতা । এটা
অস্বীকার করা যাবে না ।

> এখন একদল মানুষ এটা করেছে বলে এই ভাবে খুটিয়ে খুটিয়ে কি হয়েছে না হয়েছে তা বের
> করে দোষ ধরা কিংবা এটি ব্যর্থ হয়েছে প্রমাণ করার মধ্যে আমি কোন ফায়দা খুজে পাই
> না। কারন আমিও লিনাক্সের প্রচার চাই।

আমি যদি এটাকে ব্যার্থ প্রমান করার চেষ্টা করতাম তাহলে প্রথম মেইলেই শুভেচ্ছা
জানাতাম না । আর যদি এই ধরনের সমালোচনা গ্রহন করার মত মানসিকতা না থাকে তাহলে
সেটা দুঃখ জনক । আপনাদের দোষ তো কেউ ধরেনি । শাবাব ভাই জানতে চাইলেন প্রধান
অতিথিরা কে কে এসেছিলেন, তাদের কোন ছবি আছে কিনা । এখানে আপনি খোটানোর কি
দেখলেন ? আজকে রিং ভাই এক রকম, অনিরুদ্ধ আরেক রকম বা শামীম ভাই অন্য রকম তথ্য
দিলে মানুষের কৌতুহল সৃষ্টি হতেই পারে ।

আপনিও লিনাক্সের প্রচার চান। কিন্তু আপনি
> বসে ছিলেন অনলাইনে আমি অনলাইনের সাথে সাথে অফলাইনেও কাজ করেছি।

চমৎকার বলেছেন । বাংলাদেশে লিনাক্স নিয়ে শুধু আপনি আর FOSSBD -ই কাজ করছে । আর
আমরা "বসে ছিলাম" অফলাইনে সাপোর্ট দিতে । ভাই আপনারা মহাত্না, মহামানব, আমরা তো
"অসচেতন" লিনাক্স ব্যবহারকারী । আমাদের এই ব্যর্থতা আপনাদের সাফল্য দিয়ে ঘুচিয়ে
দিবেন সেই কামনা করি ।

> মাঝে মাঝে মেইলিং লিস্টে এমন মেইল চরম বিরক্তের কারন ঘটায়। আমারা আমাদের মাঝে
> আর বিভক্তি রেখা সৃষ্টি না করি।

মাঝে মাঝে কিছু বিরক্তিকর মেইলের পাশাপাশি বিনোদনমূলক মেইলও আসে । সুতরাং এটা
একেবারে খারাপ কিছু না ।

ভাল থাকবেন সগীর ভাই, আপনাদের এই মহা কর্মযজ্ঞ চলতে থাকুক আর বারংবার সফলতার
মুখ দেখুক, এই কামনায় ।

--
Abu Ashraf Masnun | +8801711960803 | http://masnun.com <http://masnun.com>