2011/8/30 maSnun <mas...@gmail.com>

> পরবর্তী প্রজন্মকে টার্গেট করা হয়েছে লেখাতে। আমি চাইবো না আমার সন্তানকে কেউ
> পারবেন?
> >

> পাইরেসী নিয়ে আমাদের দেশে বোধহয় মাতামাতিটা একটু বেশীই হয় । আজ পাইরেসী না হলে
> পেটেন্ট সংক্রান্ত অনেক ঝামেলায় পড়তে হত যেটা শুধু কম্পিউটার সেক্টরেই
> সীমাবদ্ধ
> থাকত না, পাট কিংবা ধান চাষের জন্যও হয়ত আমাদের রয়ালটি দিতে হত বা ভবিষ্যতে
> হবে
> । তাই বলে পাইরেসীকে সাধুবাদ জানানোর সুযোগ নেই । তবে পাইরেসীকে "চুরি" বলা
> মূর্খতা হবে । আর এই ধরণের আগ্রাসী ব্যানার ও নিন্দনীয় । আরো দুঃখ জনক হল এই
> [...]

পাইরেসীর বাংলা তাহলে কী?  তাহলে কি দস্যূতা লিখতে হবে -- মূর্খ হিসেবে
জন্মেছিলাম বলে সারাজীবন সেই মূর্খই হয়ে থাকতে চাইনা, পরামর্শ দিন।

আগ্রাসী ব্যানার মনে করে নিন্দা করলেও কিছু করার নাই। দেশের বাইরে এসব কারণে
প্রচুর অপমানজনক পরিস্থিতি মোকাবেলা করতে হয়েছে। তবে ফেসবুকে দেয়া আপনার
আইডিয়াটাও মনে ধরেছে :) । মানুষ হিসেবে আমার সীমাবদ্ধতা আছে, কাজেই সবকিছুই
সঠিক হতে পারে না।

সাংবাদিক ব্যক্তি আমার পরিচিত নন। কাজেই উনি অনুষ্ঠানস্থলে থাকলেও আমার অজানা।
এছাড়া, অনুষ্ঠানের মাঝে আমি দুইবার একটু বাইরে গিয়েছিলাম (খাওয়া দাওয়ার জন্য)।
তবে প্রতি অনুষ্ঠানের পর প্রেস রিলিজ পাঠানো হয়, সেটা আমার জানা ছিল।

-- শামীম।
--
Ubuntu Bangladesh