@শামীম ভাই এবং অন্য সবাই,

আমি খোঁচানোর উদ্দেশ্য নিয়ে প্রশ্ন করি নি। মূলত আমার ক্ষোভ উজবুকীয়
সাংবাদিকতার প্রতিই ছিল। কিন্তু মহাসচিব সাহেব যেভাবে কনফিডেন্সের সাথে বললেন
যে সাংবাদিকরা অনুষ্ঠানে ছিলেন এবং তাদের পরিবেশিত খবরে দ্বিধান্বিত হবার কিছু
নেই, তথ্যগত অমিলের কারণে আমি তখন আরো বেশি খুঁতখুঁতে হয়ে গেলাম এবং আরো কিছু
অসংগতি নজরে এল।

মহাসচিব বলছেন, সাংবাদিকদের সংবাদে দ্বিধন্বিত হবার কিছু নেই। এখন শামীম ভাই
বলছেন, প্রেস রিলিজ দেখে ছাপালে দায় সাংবাদিকদের নিজের। তাহলে আবার প্রশ্ন জাগে
প্রেস রিলিজটা লিখেছেন কে? সেখানে কি 'অতিথি উপস্থিত ছিলেন' লেখা ছিল? ‌

অনিরুদ্ধ বলছে সে সারাদিন ছিল। অনু্ষ্ঠানের শেষের দিকে তিনজনই এসেছিলেন। এইদিকে
শামীম ভাই বলছেন মুনির হাসান ফোন যোগাযোগ রেখেছিলেন। ডালেম স্যার অসুস্থ হয়ে
পড়েছিলেন। তিনজনের হিসাবটা তো মিলল না।
‌
মহাসচিব বলছেন ১৩৭ জনের উপস্থিত ছিলেন। লিখিত রেজিস্ট্রেশন ফর্দ আছে। অনিরুদ্ধ
বলছে ১০০ জনের মত ছিল যাদের সবাই লিনাক্স সম্পর্কে আগ্রহী ছিল না। তাহলে কি
লোকজন ধরে ধরে এনে জোর করে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করানো হয়েছে?

এইরকম আরো অনেক কিছুই আছে যেগুলোর হিসেব মিলছে না।

দেখুন আমরা সবাই মানুষ এবং কেউই পারফেক্ট নই। ভুল-ত্রুটি আমাদের হতেই পারে।
কিছু সেটার কথা বলতে গেলে যদি সেটা শোধরাবার উদ্যোগ না নিয়ে যদি সপক্ষে বার বার
জোর করে ঠিক প্রমাণিত করার চেষ্টা করা হতে থাকে তাহলে এইরকম অযথা বিতর্ক একের
পর এক চলতেই থাকবে। আমরা স্বচ্ছতা চাই। বিভ্রান্তি চাই না।

এই যেমন ধরুন, এখন এত এত গরম গরম কথাবার্তার সহকারে লম্বা লম্বা মেইল পাওয়া
যাচ্ছে। কিন্তু গত দুইদিন ধরে আমি যখন একটা সাধারণ প্রশ্ন জিজ্ঞেস করছিলাম তখনই
যদি কেউ বলে দিতেন যে ভুলটা সাংবাদিকের এবং অতিথিরা সমস্যার কারণে উপস্থিত হতে
পারেন নি তবেই ল্যাঠা চুকে যেত, তাই না? এত কথাও তো খরচের কেন প্রয়োজন হত না।

FOSSBD যে কাজ করছে তা নিশ্চয়ই প্রসংশাযোগ্য। কিন্তু আমার কাছে মনে হয়েছে এর
অর্জনগুলো যে বড় দুটো দুর্বলতার ফুটো দিয়ে পড়ে যাচ্ছে সে দুটো হল সমন্বয়হীনতা
এবং পর্যাপ্ত বিনয়ের অভাব। তবে এটা একান্তই আমার নিজস্ব মতামত। আশাকরি ভবিষ্যতে
সংগঠনটি এর দুর্বলতা কাটিয়ে উঠবে এবং কাজ করে যাবে।

সবাই ঈদের শুভেচ্ছা।
---
Shabab Mustafa
<https://wiki.ubuntu.com/Shabab>